পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট মোশাররফ গুরুতর অসুস্থ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ গত তিন সপ্তাহ ধরে গুরুতর অসুস্থ হয়ে দুবাইতে একটি হাসপাতালে ভর্তি রয়েছেন।

শুক্রবার (১০ জুন) পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় ৭৮ বছর বয়সী পারভেজ মোশাররফের প্রত্যঙ্গগুলো ঠিকভাবে কাজ করছে না।

বিজ্ঞাপন

পারভেজ মোশাররফের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করা হয় পরিবারের বিবৃতিটি। এতে বলা হয়, তিনি ভেন্টিলেটরে নেই। অসুস্থতার জটিলতার কারণে গত ৩ সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন। তিনি কঠিন পর্যায়ে যাচ্ছেন যেখান থেকে সুস্থ হওয়া সম্ভব নয় এবং অঙ্গগুলি অকার্যকর। তার দৈনন্দিন জীবনযাপনে স্বাচ্ছন্দ্যের জন্য প্রার্থনা করুন।

পাকিস্তানের কয়েকটি সংবাদমাধ্যম পারভেজ মোশাররফের মৃত্যুর ভুয়া খবর প্রকাশ করলে পরিবারের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়।

অল পাকিস্তান মুসলিম লিগের (এপিএমএল) মুখপাত্র আমান খান তারিনও মোশাররফের মৃত্যুর মিথ্যা প্রতিবেদনকে গুজব বলে কঠোর সমালোচনা করেন।

অবসরপ্রাপ্ত জেনারেল পারভেজ মোশাররফের অসুস্থতার খবর প্রথম সামনে আসে ২০১৮ সালে। ওই সময়ে এপিএমএল এক ঘোষণায় জানায় তিনি বিরল রোগ অ্যামিলোইডাইসিস এ ভুগছেন। বিরল এই রোগে শরীরের প্রত্যঙ্গগুলো এবং টিস্যুতে অ্যামিলোইড নামে বিরল প্রোটিন তৈরি হয়। এর ফলে সেগুলো ঠিকভাবে কাজ করতে পারে না।

এপিএমএল এর বিদেশে অবস্থানরত প্রেসিডেন্ট আফজাল সিদ্দিকি জানিয়েছেন, মোশাররফের শারীরিক অবস্থায় তার নার্ভাস সিস্টেম দুর্বল হয়ে পড়েছে। ওই সময়ে তিনি লন্ডনে চিকিৎসা নেন।

২০১৪ সালের ৩০ মার্চ পারভেজ মোশাররফ ২০০৭ সালের ৩ নভেম্বর সংবিধান বাতিলে অভিযুক্ত হন। ২০১৯ সালের ১৭ ডিসেম্বর একটি বিশেষ আদালত মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলায় মৃত্যুদণ্ড দেয়।

সাবেক এই সামরিক শাসক চিকিৎসার জন্য দুবাইয়ের উদ্দেশ্যে ২০১৬ সালের মার্চ মাসে দেশ ছেড়েছিলেন এবং তারপর থেকে তিনি পাকিস্তানে ফিরে আসেননি।