জুমার ঘনিষ্ঠ গুপ্তা পরিবারের দুই ভাই আমিরাতে গ্রেফতার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার ব্যবসায়ী বন্ধু হিসেবে পরিচিত গুপ্তা পরিবারের দুই ভাই সংযুক্ত আরব আমিরাতে গ্রেফতার হয়েছেন।

মঙ্গলবার (০৭ জুন) দক্ষিণ আফ্রিকার সরকার একথা জানিয়েছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

গ্রেফতার অতুল ও রাজেশ গুপ্তার বিরুদ্ধে অভিযোগ তারা সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে লাভবান হয়েছেন এবং অন্যায়ভাবে প্রভাব বিস্তার করেছেন।

গুপ্তা পরিবারের দুই ভাইকে ফেরত আনতে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে প্রত্যর্পণের আলোচনা চলছে বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা।

জানা যায়, ২০১৮ সালে একটি বিচার বিভাগীয় কমিশন দুর্নীতিতে তাদের জড়িত থাকার তদন্ত শুরু করার পর এই দুই ভাই দক্ষিণ আফ্রিকা থেকে পালিয়ে যায়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় চুক্তি পেতে এবং সরকারি নিয়োগে প্রভাব বিস্তারের জন্য আর্থিক ঘুষ দেওয়ার অভিযোগ রয়েছে।

দক্ষিণ আফ্রিকায় জ্যাকব জুমার সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা গুপ্তা পরিবারের তিন ভাইয়ের। তিনজনই ব্যবসায়ী। কিন্তু তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা নিজেদের ব্যবসায়িক স্বার্থের জন্য রাষ্ট্রকে জিম্মি করতেন। তাদের ক্ষমতার উৎস ছিল জ্যাকব জুমার সঙ্গে ঘনিষ্ঠতা।

পরিবারটি ১৯৯৩ সালে ভারত থেকে দক্ষিণ আফ্রিকায় আসে। তাদের বিরুদ্ধে ভারত থেকে অর্থ পাচারেরও অভিযোগ রয়েছে। ভারতের কর কর্মকর্তারা ২০১৮ সালে দেশটির রাজধানী দিল্লিতে তাদের কোম্পানির অফিসসহ একাধিক শহরে তাদের সম্পত্তিতে অভিযান চালায়।