৮৩ বছর বয়সে একা প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে রেকর্ড

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

৮৩ বছর বয়সে বিরামহীনভাবে একাই প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন এক জাপানি নাগরিক। কেনিচি হোরি এর আগে একাধিকবার সমুদ্রযাত্রা করেছেন।

শনিবার (০৪ জুন) ভোরে জাপানের পশ্চিম উপকূলে পৌঁছান তিনি।

বিজ্ঞাপন

বিশ্বের বৃহত্তম এই জলাশয় অতিক্রম করতে তার দুই মাসেরও বেশি সময় লেগেছে। তিনি মার্চে সান ফ্রান্সিসকো থেকে ইয়টে চড়ে যাত্রা শুরু করেন। দুই মাসের মাথায় শনিবার ভোরে তিনি জাপানে কাই উপত্যকায় পৌঁছান তিনি।

জাপানি এই সমুদ্র অভিযাত্রীর সর্বশেষ সমুদ্রগামী কৃতিত্ব এটা। ১৯৬২ সালে ২৩ বছর বয়সে জাপান থেকে সান ফ্রান্সিসকো পর্যন্ত সমুদ্রযাত্রা করেছিলেন। ওই সময় বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে একা প্রশান্ত মহাসাগর পাড়ি দেন তিনি।

অভিযান শেষে এক প্রতিক্রিয়ায় কেনিচি হোরি সিএনএনকে বলেন, আপনার স্বপ্নগুলিকে কেবল স্বপ্ন হিসেবে থাকতে দেবেন না। লক্ষ্য রাখুন এবং এটি অর্জনের জন্য কাজ করুন। দেখবেন একটি সুন্দর জীবন আপনার জন্য অপেক্ষা করছে।

গত ২৭ মার্চ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকো থেকে ৯৯০ কেজি ওজনের ১৯ ফুট দীর্ঘ সানতরি মারমেইড থ্রি নামের জলযানে যাত্রা করেন কেনিচি। তিনি জানান, এই ভ্রমণের কিছু অংশ খুবই চ্যালেঞ্জিং ছিল। কিন্তু ঠিকই প্রতিদিন স্যাটেলাইট ফোনে পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন। তবে পুরো ভ্রমণে তিনি কোনো বন্দরের সঙ্গে যোগাযোগ করেননি।

১৯৬২ সালে একা সমুদ্র অভিযান ছাড়াও কেনিচি হোরি ১৯৭৪ সালে একাই সমুদ্র পথে পুরো পৃথিবী দেন।