পদ্মভূষণ প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মোদি সরকারের দেওয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন বর্ষীয়ান সিপিআইএম নেতা ও পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবার বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ করে মোদি সরকার। সেই তালিকাতেই নাম রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। কিন্তু তাঁর সম্মান গ্রহণ নিয়ে শুরু থেকেই কৌতহল ছিল। শেষ পর্যন্ত প্রবীণ বাম নেতার পরিবাস সূত্রে জানা যায় যে, বুদ্ধদেববাবু পদ্মভূষণ সম্মান গ্রহণ করেছেন না।

এক বিবৃতিতে তিনি বলেন, আমি পদ্মভূষণ পুরস্কার সম্পর্কে কিছুই জানি না, কেউ আমাকে এ বিষয়ে বলেনি। আমাকে যদি পদ্মভূষণ দেওয়া হতো, তাহলে আমি তা প্রত্যাখ্যান করতাম।

প্রকাশিত তালিকায় উল্লেখ ছিল সামাজিক ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে পদ্ম সম্মানে সম্মানিত করা হবে প্রবীণ এই বাম নেতাকে।

শারীরিক অসুস্থতার কারণে বিগত কয়েক বছর সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন প্রবীণ এই সিপিআইএম নেতা। তবুও একুশের নির্বাচনের আগে বাম-কংগ্রেসের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক জোটকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে বুদ্ধবাবুর কণ্ঠে একটি অডিও প্রকাশিত হয়েছিল।

ভারতীয় কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) পলিটব্যুরোর সাবেক সদস্য বুদ্ধদেব ভট্টাচার্য, ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন।