নাগাল্যান্ড ইস্যুতে দুঃখ প্রকাশ করলেন অমিত শাহ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের নাগাল্যান্ড রাজ্যে সেনাবাহিনীর গুলিতে স্থানীয় জাতিগোষ্ঠীর অন্তত ১৪ জন ও নিরাপত্তা বাহিনীর ১ সদস্য নিহত হয়েছেন। এঘটনা ভুল বোঝাবুঝির কারণে হয়েছে বলে লোকসভায় এক বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমবার (০৬ ডিসেম্বর) ওই বিবৃতিতে তিনি বলেন, নাগাল্যান্ড ইস্যুতে বিশেষ তদন্তকারী দল গঠন করা হচ্ছে। পুরো ঘটনার তদন্ত হবে। এক মাসের মধ্যে রিপোর্ট পেশ করবে বিশেষ তদন্তকারী দল।

বিজ্ঞাপন

এদিকে, সেনাবাহিনীর ২১ প্যারা স্পেশাল ফোর্সের বিরুদ্ধে এফআইআর করেছে ভারতের পুলিশ। এফআইআরে রাজ্য পুলিশ অভিযোগ তুলে বলেছে, এলাকাবাসীকে হতাহত করার উদ্দেশ্যেই দলটি সেখানে গিয়েছিল। খবর এনডিটিভির।

স্বরাষ্ট্রমন্ত্রী তাঁর বিবৃতিতে জানিয়েছেন, শনিবার রাতে মন জেলার ওটিং গ্রামের কাছে জঙ্গি ভেবে ভুল করে খনি শ্রমিকদের গাড়িতে গুলি চালিয়েছিল সেনাবাহিনী।

নাগাল্যান্ড ইস্যুতে সোমবার (৬ ডিসেম্বর) সকালে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অমিত শাহ ছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বেসামরিক মানুষের মৃত্যুর ঘটনায় মারাত্মক চাপের মুখে পড়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। নাগাল্যান্ড এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীরা নিরাপত্তা বাহিনীর বিশেষ ক্ষমতা আইন এএফএসপিএ বাতিলের আহ্বান জানিয়েছেন।