ভারতে বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কৃষক আন্দোলনের চাপে অবশেষে বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার (১৯ নভেম্বর) জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি এ ঘোষণা দেন।

বিজ্ঞাপন

এর ফলে কৃষক আন্দোলনের সামনে অনেকটাই নতিস্বীকার করলো মোদি সরকার। যার বিরুদ্ধে কৃষকরা এক বছরেরও বেশি সময় ধরে আন্দোলন করে আসছে।

নরেন্দ্র মোদি বলেছেন, এমএসপিকে আরও কার্যকর এবং স্বচ্ছ করার জন্য ভবিষ্যতের কথা মাথায় রেখে এই জাতীয় সমস্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি কমিটি গঠন করা হবে। এই কমিটিতে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, কৃষক, কৃষি বিজ্ঞানী, কৃষি অর্থনীতিবিদদের প্রতিনিধি থাকবেন।

মোদি তার ভাষণে বলেন, আমরা তিনটি কৃষি আইন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছি। চলতি মাসের শেষ দিকে শুরু হতে যাওয়া সংসদ অধিবেশনে আমরা এই তিনটি কৃষি আইন বাতিলের সাংবিধানিক প্রক্রিয়া সম্পন্ন করব।

তিনি বলেন, তিনটি আইন কৃষকদের প্রভূত উপকার হতো, আমাদের প্রচেষ্টা সত্ত্বেও আমরা কিছু কৃষককে বুঝাতে পারিনি। কৃষি অর্থনীতিবিদ, বিজ্ঞানী, প্রগতিশীল কৃষকরাও তাদের কৃষি আইনের গুরুত্ব বোঝানোর জন্য আপ্রাণ চেষ্টা করেছিলেন। তারাও ব্যর্থ হয়েছে। আমরা কৃষকদের কল্যাণে, বিশেষ করে ক্ষুদ্র কৃষকদের কল্যাণে, দেশের কৃষির স্বার্থে, আন্তরিকতার সাথে এটি করেছিলাম। কৃষকদের ভালোর জন্য আইনটি করা হয়েছিল।

দেশটির কৃষকদের দাবি ছিল, তিনটি কৃষি আইন বাতিল করতে হবে। কিন্তু সরকার এতদিন ধরে রাজি হয়নি। বরং তারা অনড় থেকে যথেষ্ট ইঙ্গিত দিয়েছিল যে, এই দাবি মানা সম্ভব নয়। প্রধানমন্ত্রী অসংখ্যবার জানিয়েছেন, তিনটি আইন কৃষকদের প্রভূত উপকার করবে। বিরোধীরা যা বলছে তা ঠিক নয়। বিজেপিও  বারবার একই কথা প্রচার করা হচ্ছিল। এমনকি দেশের কৃষকদের একটা বড় অংশ যে কৃষি বিলের সমর্থনে, সে কথাও বলা হচ্ছিল। কিন্তু কৃষকরাও এক ইঞ্চি জমি ছাড়তে রাজি হননি। তাঁরা নিজেদের দাবিতে নিয়ে অনড় থেকেছেন। অবশেষে সরকার কৃষি আইন বাতিলের ঘোষণা দিল।