ভারতে এখন ঘরে বসেই করা যাবে করোনা টেস্ট

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে ‘র‌্যাপিড অ্যান্টিজেন কিট’র অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। এখন থেকে দেশটির মানুষেরা ঘরে বসেই করতে পারবে করোনা পরীক্ষা।

বৃহস্পতিবার (২০ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়ে বলেছে, সংস্থাটি বুধবার (১৯ মে) কিটের অনুমোদনের পাশাপাশি এর ব্যবহারবিধিও জানিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

আইসিএমআর জানিয়েছে, হোম টেস্ট কিটটি শুধুমাত্র তারাই ব্যবহার করবেন যাদের করোনার লক্ষণ রয়েছে বা যারা ল্যাব টেস্টে পজিটিভ আসা ব্যক্তিদের সংস্পর্শে থেকেছেন। অর্থাৎ ‘নির্বিচারে পরীক্ষা না করার’ পরামর্শ দিয়েছে সংস্থাটি।

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিংয়ের এই কিটের নাম কোভিসেল্ফটিএম (প্যাথোক্যাচ)। পুনের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড তৈরি করেছে এটি। এর মাধ্যমে কীভাবে পরীক্ষা করা যাবে তা বিস্তারিত জানানো হয়েছে এই সংক্রান্ত মোবাইল অ্যাপে।

সংস্থাটি আরও জানিয়েছে, কিট দিয়ে পরীক্ষার পর যাদের পজিটিভ ফল আসবে, তাদেরকে আরও নিশ্চিত হওয়ার জন্যে আবারও টেস্টের প্রয়োজন নেই। তারা করোনা রোগী হিসেবে বিবেচিত হবেন। যাদের নেগেটিভ ফল আসবে, তাদের দ্রুত আরটিপিসিআরের মাধ্যমে আবার টেস্ট করা দরকার।

গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করে তার সাহায্যে পরীক্ষার ফলাফল নিজেরাই জানতে পারবে। এটি আইসিএমআর কোভিড-১৯ টেস্টিং পোর্টালের সঙ্গে সংযুক্ত কেন্দ্রীয় সার্ভারে এসব তথ্য সংরক্ষিত থাকবে।

এ ছাড়াও, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য গোপন রাখার নিশ্চয়তা দিয়েছে সংস্থাটি।