করোনা সংকটে ভারতের পাশে ৪০টিরও বেশি দেশ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেশটিতে সংক্রমণ ও মৃত্যুতে প্রতিদিনই রেকর্ড ভাঙছে। ভারতের এই কঠিন পরিস্থিতিতে পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বের ৪০টিরও বেশি দেশ।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দেশটির পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ভারতের এই বিপদের সময় যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স ও জার্মানিসহ ৪০টিরও বেশি দেশ অক্সিজেনসহ করোনা সম্পর্কিত সরঞ্জাম ও ওষুধ পাঠিয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, রাশিয়া দুটি সামরিক বিমান করে ২০টি অক্সিজেন উৎপাদন কেন্দ্র স্থাপনের সরঞ্জাম, ভেন্টিলেটর এবং ২ লাখ ওষুধ পাঠিয়েছে। শ্রিংলার সংবাদ ব্রিফিংয়ের কয়েক ঘণ্টা পরেই যুক্তরাষ্ট্র তিনটি বিশেষ বিমানে করে কোভিড -১৯ ভ্যাকসিনের জন্য কাঁচামাল এবং অক্সিজেন উৎপাদনের সরঞ্জাম পাঠায়।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ভারতে ৩০ লাখেরও বেশি সক্রিয় করোনা আক্রান্ত রয়েছে বর্তমানে। এর ফলে দেশটির চিকিৎসা ব্যবস্থায় মারাত্মক চাপ পড়েছে। আমাদের এই কঠিন সময়ে অনেক দেশে ত্রাণ সামগ্রী সরবরাহের জন্য প্রস্তুতি নিচ্ছে।

শ্রিংলা বলেন, ভারত আশা করছে ৫০০টিরও বেশি অক্সিজেন উৎপাদন কেন্দ্র স্থাপনের, ৪,হাজারের বেশি অক্সিজেন কনডেন্টার, ১০ হাজারের বেশি অক্সিজেন সিলিন্ডার তৈরির। রেমডেসিভির ৪৫০,০০০ ডোজ সরবরাহ করেছে রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাত থেকে ফাভিপিরভির প্রায় ৩০০,০০০ ডোজ এবং জার্মানি ও সুইজারল্যান্ডের টসিলিজুমাব ঔষধ প্রত্যাশা করছে দেশটি।