জুন-জুলাইয়ের আগে টিকা রফতানি নয়: সেরাম ইনস্টিটিউট

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস শনাক্তে বা মৃত্যু প্রতিদিনই রেকর্ড ভাঙছে। ক্রমেই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। এমন পরিস্থিতিতে করোনার টিকা উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা নিয়েছে দেশটি। ভারতের কেন্দ্রীয় সরকার টিকা উৎপাদন বৃদ্ধির জন্য সাড়ে চার হাজার কোটি রূপি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

তবে বুধবার (২১ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’কে দেওয়া এক সাক্ষাৎকারে সেরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা জানিয়েছেন, তারা সরকারি সহায়তার অপেক্ষা না করে ব্যাংক থেকে ঋণ নিয়েছে।

বিজ্ঞাপন

গত মাসের শেষদিকে দেশের বাইরে করোনার টিকা রফতানি স্থগিত করে ভারতীয় সরকার। এ নিয়ে বিভিন্ন দেশ ও সংস্থা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালেও আগামী জুন-জুলাইয়ের আগে টিকা রফতানি সম্ভব নয় বলে জানিয়েছে আদর পুনাওয়ালা।

তিনি বলেন, এই মুহূর্তে তারা জাতির প্রয়োজনকে অগ্রাধিকার দিচ্ছেন। তাই টিকা রফতানির কোনও নিশ্চয়তা নেই। সংক্রমণের এই সময়ে আমাদের রফতানির দিকে তাকানো উচিত হবে না। হতে পারে জুন-জুলাইয়ে আমরা আবারও সামান্য পরিমাণে টিকা রফতানি শুরু করতে পারি।

তিনি বলেন, সেরাম ইনস্টিটিউট জুলাইয়ের মধ্যে প্রতি মাসে ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা অর্জন করবে। বর্তমানে প্রতি মাসে ছয় থেকে সাত মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন করে সেরাম।

সেরাম সিইও বলেন, তাদের উদ্ভাবিত এই ভ্যাকসিনের দাম রাজ্য সরকারের জন্য ৪০০ রুপি ও বেসরকারি হাসপাতালের জন্য ৬০০ রুপি।

বিশ্বে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫৭ লাখ ৩১ হাজার ৫৬৬ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৮৩ হাজার ৮৮ জন।