পশ্চিমবঙ্গে ২য় দফায় ভোটগ্রহণ, সবার চোখ নন্দীগ্রামে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পশ্চিমবঙ্গে ২য় দফায় ভোটগ্রহণ, সবার চোখ নন্দীগ্রামে

পশ্চিমবঙ্গে ২য় দফায় ভোটগ্রহণ, সবার চোখ নন্দীগ্রামে

ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়।এ দফায় ভোট হচ্ছে ৪ জেলার ৩০টি আসনে। জেলাগুলো হচ্ছে- বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা।

চার জেলাতে ভোট হলেও দ্বিতীয় দফার এই ভোটে কিন্তু উত্তাপ বাড়াচ্ছে নন্দীগ্রাম। যা রাজ্য রাজনীতি তো বটেই, জাতীয় রাজনীতিতেও বেশ কৌতূহলের সঞ্চার করেছে।বৃহস্পতিবার ভোট দিতে সকাল থেকেই কেন্দ্রগুলিতে হাজির হয়েছেন নন্দীগ্রামবাসী। তাঁদের এই রায়ই ঠিক করে দেবে ২ মে হাসিটা কার মুখে থাকে— মমতা বন্দ্যোপাধ্যায় নাকি শুভেন্দু অধিকারী।

বিজ্ঞাপন

অনেক তারকা প্রার্থী আছেন এই দফার ভোটে। কিন্তু নন্দীগ্রামের দুই যুযুধান প্রতিপক্ষ মমতা-শুভেন্দুর লড়াইয়ের দ্যুতিতে সেই তারকারাও যেন কেমন ফিকে হয়ে গিয়েছে। এই দফায় ৩০ আসনে ভোট হলেও নন্দীগ্রাম কেন্দ্রই একা সেই ৩০ আসনের সমান হয়ে দাঁড়িয়েছে কেবলমাত্র মমতা এবং শুভেন্দুর দ্বৈরথে।

বিশেষজ্ঞরা বলছেন, আসলে দুই প্রতিপক্ষের লড়াই নয়, এটা এখন ‘প্রেস্টিজ ফাইট’-এ পর্যবসিত হয়েছে। যা এ বারের নির্বাচনের লড়াইকে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তুলেছে।

এদিকে দ্বিতীয় দফায় ভোটের দিনও পশ্চিমবঙ্গ আসছেন নরেন্দ্র মোদি। দুপুরেই বাংলায় পা রাখছেন তিনি। তার আগে বাংলায় টুইট করে মোদী লেখেন, ‘বাংলার জনগণের কাছে অনুরোধ, যাঁদের নির্বাচনীক্ষেত্রে আজ ভোটগ্রহণ হচ্ছে, তাঁরা রেকর্ড সংখ্যায় ভোটদান করুন’।

পশ্চিমবঙ্গে এক মাসের বেশি সময় ধরে আট পর্বের বিধানসভা নির্বাচন হবে। প্রথম পর্বের ভোট হয়েছে ২৭ মার্চ। ২য় দফায় শুরু হলো আজ। এরপর পর্যায়ক্রমে ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল, ২৯ এপ্রিল ভোটগ্রহণ হবে। ফলাফল প্রকাশ করা হবে ২ মে। কলকাতার ভোট হবে দুই দফায়। ২৬ এপ্রিল দক্ষিণ কলকাতার ভোট। ২৯ এপ্রিল উত্তর কলকাতার ভোট।