বিরোধপূর্ণ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন ভারত-চীনের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হিমালয় এলাকার বিরোধপূর্ণ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন করেছে ভারত ও চীন। রোববার (২১ ফেব্রুয়ারি) ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে একথা জানিয়েছে বলে খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবৃতিতে বলা হয়েছে, শনিবার (২০ ফেব্রুয়ারি) প্যানগং সো লেক অঞ্চল থেকে দেশ দুটি তাদের সৈন্য প্রত্যাহার সম্পন্ন করেছে।

বিজ্ঞাপন

সম্প্রতি ওই সীমান্তে নতুন করে উত্তেজনা দেখা দিলে দুই দেশের সম্পর্ক হুমকিতে পড়ে। বিরোধনিষ্পত্তির মাধ্যমে সেনা প্রত্যাহার সম্পন্ন করা হয় বলে ভারতের কর্মকর্তারা জানিয়েছেন।

তিন সপ্তাহের বেশি সময় আগে চীনের সেনারা সীমান্তের এমন একটি এলাকায় শিবির স্থাপন করে, যেটা নিজেদের বলে দাবি করে ভারত। এ নিয়ে উত্তেজনার প্রেক্ষাপটে ভারত ওই সীমান্ত এলাকায় শক্তি বৃদ্ধি করে। তবে সেখান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে উভয় পক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তারা একটি চুক্তিতে উপনীত হয়েছেন।

এরআগে গত জুনে সীমান্তে সংঘর্ষের ফলে ২৪ জন সেনা নিহত হয়েছিল। তবে, এখন উভয় পক্ষই বলছে তারা সীমান্তের অন্যান্য অংশে বা প্রকৃত নিয়ন্ত্রণের লাইনে উত্তেজনা কমাতে কাজ করবে।

চীন ও ভারত গত ১১ ফেব্রুয়ারি লেক অঞ্চল থেকে সেনা প্রত্যাহারে তাদের অভিপ্রায় ঘোষণা করে।

রোববারের ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, উভয় পক্ষই প্যানগং সো লেক এলাকা থেকে সেনা নিষ্ক্রিয়করণের প্রশংসা করেছেন। এবং উল্লেখ করেছেন যে এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ ছিল যা পশ্চিমাঞ্চলীয় সেক্টরে এলএসি-র পাশাপাশি অন্যান্য বাকি সমস্যার সমাধানের জন্য একটি ভালো ভিত্তি তৈরি করবে।

বিবৃতিতে স্বীকৃতি দেওয়া হয়েছে যে সীমান্তের অন্যান্য অংশ উত্তেজনাপূর্ণ রয়েছে এবং এই উত্তেজনা কমাতে আলোচনা চালিয়ে যাওয়ার প্রত্যাশা করা হয়েছে। উভয় দেশেই যৌথভাবে সীমান্ত অঞ্চলে শান্তি বজায় রাখতে কাজ করবে বলে বলা হয়েছে।