জয়ললিতার পর মমতার 'মা কিচেন'

  • কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জয়ললিতার পথে স্বল্পমূল্যে খাবার নিয়ে মমতা। ছবি: সংগৃহীত

জয়ললিতার পথে স্বল্পমূল্যে খাবার নিয়ে মমতা। ছবি: সংগৃহীত

ভারতে বিভিন্ন রাজ্য প্রশাসনের উদ্যোগে সস্তায় খাবার দেওয়ার প্রচলন নতুন নয়। সবচেয়ে আগে দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে মাত্র ১ টাকায় 'আম্মা ক্যান্টিন' করেন মুখ্যমন্ত্রী ও একদার নায়িকা জয়ললিতা৷ পাশের আরেক দক্ষিণী রাজ্য অন্ধ্রপ্রদেশেও আছে ৫ টাকায় মিল৷ পরবর্তীতে ৮ টাকায় দুপুরের খাবারের ব্যবস্থা চালু হয় উত্তর-পশ্চিম ভারতের রাজ্য রাজস্থানে৷ এ তালিকায় নাম যুক্ত করলো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 'মা কিচেন'।

'মা কিচেন'-এ ৫ টাকায় খাবার পাওয়া যাবে। থাকবে ভাত, ডাল একটা তরকারি ও ডিমের ঝোল ৷ কলকাতার ১৬টি জায়গায় এবং রাজ্যের ২৭টি জায়গায় সোমবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে ৫ টাকার ভোজ।

বিজ্ঞাপন

দক্ষিণ কলকাতার প্রতাপাদিত্য রায় রোডে শুরু হয়েছে ৫ টাকার ক্যান্টিন। খাবার খেয়ে অনেকেই জানিয়েছেন, 'ভাত খুব ভাল৷ ডালও দারুণ ৷'

দুপুরে সস্তায় খাবারের জন্য এবারের পশ্চিমবঙ্গ রাজ্য বাজেটে এই প্রকল্পের কথা কয়েকদিন আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী ৷ 'মা কিচেন'-এ প্রতি প্লেটে ১৫ টাকা ভর্তুকি দিচ্ছে রাজ্য ৷ স্বনির্ভর গোষ্ঠীর উদ্যোগে চলা এই কিচেন রোজ ৫০০ জনকে খাওয়ানোর টার্গেট নেওয়া হয়েছে ৷ রোজ দুপুর ১টা থেকে দুটো পর্যন্ত পাওয়া যাবে খাবার ৷ ভোটমুখী বঙ্গে সরকারের এই উদ্যোগ আলোড়ন তুলেছে।

করোনাকালে লকডাউনে কাজ হারানো মানুষদের জন্য দীর্ঘদিন ধরে 'শ্রমজীবী ক্যান্টিন' চালিয়ে আসছে পশ্চিমবঙ্গের বামপন্থীরা। ইতিমধ্যে রাজ্যবাসীকে জুন পর্যন্ত বিনামূল্যে রেশনের কথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের মুখে দুয়ারের সরকারের পর এসব প্রকল্প তৃণমূলকে আলাদা সুবিধা দেবে বলেই পর্যবেক্ষকদের অভিমত।

পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা ভোটের মুখে মাত্র ৫ টাকায় পেট ভরে খাবারের ‘মা কিচেন' পরিষেবা অনলাইনে রাজ্য সচিবালয় 'নবান্ন' থেকে আনুষ্ঠানিকভাবে সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।