সীমিত পরিসরে স্কুল খুলছে পশ্চিমবঙ্গে

  • কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সীমিত পরিসরে স্কুল খুলছে পশ্চিমবঙ্গে। ছবি: সংগৃহীত

সীমিত পরিসরে স্কুল খুলছে পশ্চিমবঙ্গে। ছবি: সংগৃহীত

২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত করোনা আবহে প্রায় ১১ মাস বন্ধ থাকার পর শুক্রবার (১২ ফেব্রুয়ারি) থেকে পশ্চিমবঙ্গে স্কুলগুলোতে সীমিত পরিসরে ক্লাস চালু হচ্ছে। তবে শুধুমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চালু হবে। এখনই চালু হচ্ছে না প্রাথমিক বিভাগ।

গত বছরের শুরুতে করোনার থাবা বিস্তৃত হওয়ার সঙ্গে সঙ্গেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়। বর্তমানে কোভিড-আক্রান্তের গ্রাফ অনেকটাই নিম্নমুখী হওয়ায় এবং করোনার ভ্যাকসিন শুরু হওয়ায় স্কুল খোলার দাবি জানান অভিভাবকদের একাংশ। এরইমধ্যে জুন মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার কথা ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ১২ ফেব্রুয়ারি থেকে স্কুল খুলবে। নবম থেকে দ্বাদশ পর্যন্ত ক্লাস চালু হবে। শিক্ষামন্ত্রী বলেছেন,  কোভিড বিধি মেনেই চলবে ক্লাস, স্যানিটাইজ করা হচ্ছে।

তবে স্কুল খোলার আগেই মুচলেকা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ‘ছাত্র-ছাত্রীদের করোনা হলে, দায়িত্ব স্কুলের নয়’ বলে মুচলেকা চেয়েছে রাজ্যের একাধিক বেসরকারি স্কুল। স্কুলের এই অবস্থান নিয়ে ইতিমধ্যে তৈরি হয়েছে বিতর্ক। একাধিক স্কুলের এই অবস্থান ভাল চোখে দেখছেন না বিশিষ্টজনেরা। যদিও অভিভাবকদের সতর্ক করতে এই মুচলেকা বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

‘ছাত্র-ছাত্রীদের করোনা হলে, দায়িত্ব স্কুলের নয়’, এমনই মুচলেকা চাওয়াকে  ‘অমানবিক, দায়বদ্ধতা এড়ানোর চেষ্টা’ বলে মনে করছেন অনেক অভিভাবক। তবে, স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, 'কোথা থেকে করোনা, তা এখনও অজানা।'  করোনা-মুচলেকা বিতর্কে অধ্যক্ষদের বক্তব্য, 'অভিভাবকদের সচেতন করতেই মুচলেকা।'