ভোটের আগে মমতার 'বাজেট চমক'

  • মায়ামতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায়

এপ্রিল-মে মাসে সম্ভাব্য নির্বাচনকে সামনে রেখে পশ্চিমবঙ্গে 'বাজেট চমক' দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থমন্ত্রী অসুস্থ থাকায় নিজেই উত্থাপন করেন বাজেট। অতীতের কোনো বাজেটেই এতো প্রকল্প ও কর্মসূচি অন্তর্ভুক্ত হয়নি, যা এবারের বাজেটে দেওয়া হয়েছে।

তফসিলি জাতি, উপজাতি সম্প্রদায়ের মানুষের জন্য 'কল্পতরু' পরিকল্পনা ঘোষণা করে মুখ্যমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, আগামী ৫ বছরে মোট ২০ লক্ষ পাকা বাড়ি নির্মাণের লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার। বাজেটে প্রস্তাব দিয়েছেন, সমস্ত মাটির বাড়িগুলি পাকা করা হবে। তার জন্য মোট ১৫০০ কোটি বরাদ্দের প্রস্তাব দিয়েছেন মমতা।

বিজ্ঞাপন

রাজ্য বাজেটে পরিকাঠামো খাতে বিপুল বরাদ্দের ঘোষণাও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শহর কলকাতা থেকে গ্রামীণ এলাকা— সর্বত্র রাস্তা ও উড়ালপুল নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে ভোট অন অ্যাকাউন্টে। এ ছাড়া তফসিলি জাতি-উপজাতিদের জন্য বাড়ি নির্মাণ, কৃষকদের আর্থিক সাহায্য বাড়ানো, তাজপুরে সমুদ্র বন্দরের মতো একাধিক উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় বাজেটে রাজ্যে সাড়ে ছ’হাজার কিলোমিটার রাস্তা তৈরির প্রস্তাব দিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রাজ্য বাজেটেও পরিকাঠামো ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব পেল রাস্তা ও উড়ালপুল। শহর কলকাতায় যেমন প্রচুর উড়ালপুল নির্মাণের প্রস্তাব রয়েছে, গ্রামাঞ্চলে তেমন প্রচুর নদী-নালার উপর ব্রিজ তৈরির প্রস্তাব পেশ করেছেন মুখ্যমন্ত্রী। আগামী ৫ বছরে ৪৬ হাজার কিলোমিটার রাস্তা তৈরির লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। মুখ্যমন্ত্রীর দাবি, আগের অর্থবর্ষে মোট ২০ হাজার কিলোমিটার রাস্তা নির্মাণ করে দেশের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে বাংলা।

এছাড়াও বাজেটে বয়স্ক ও বিধবাদের জন্য ভাতার ব্যবস্থা রাখা হয়েছে। ভোটের আগে আগে ঘোষিত বাজেটে জনপ্রিয় অনেক ইস্যুই স্পর্শ করেছেন মমতা। চেয়েছেন ভোটারদের মন জয় করতে।