রাশিয়ার টিকা স্পুতনিক ৯১.৬ শতাংশ কার্যকর

  করোনা টিকা
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তড়িঘড়ি করে টিকাদান কর্মসূচি শুরু করায় সমালোচনা মুখে পড়েছিলো রাশিয়া। তবে এবার গবেষণা দাবি করা হয়েছে, রাশিয়ার তৈরি টিকা ‘স্পুতনিক-৫’ উপসর্গযুক্ত কোভিড-১৯ এর বিরুদ্ধে ৯১.৫ শতাংশ কার্যকর। টিকাটির গবেষণার তৃতীয় অন্তর্বর্তীকালীন বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) মেডিকেল জার্নাল দ্যা লানসেটে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, গুরুতর ও মাঝারি রোগের বিরুদ্ধে ১০০% কার্যকর স্পুতনিক-৫।

বিজ্ঞাপন

টিকাটির তৃতীয় পর্যায়ের ট্রায়ালে প্রায় ২০ হাজার স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৪ হাজার ৯৬৪ জনকে টিকার দুইটি ডোজ প্রয়োগ করা হয়। আর চার হাজার ৯৯২ জনকে প্লাসবো দেওয়া হয়েছিল। এই ট্রায়ালে দুই ডোজ প্রয়োগে ৯০ শতাংশের বেশি কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে।

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের পোলি রায় ল্যানসেটকে জানান, স্পুতনিক-৫ নিয়ে তড়িঘড়ি করা এবং গবেষণার স্বচ্ছতা নিয়ে সমালোচনা হয়েছিল। তবে এখন এর ট্রায়াল ফলাফল পরিষ্কার এবং টিকা দেওয়ার বৈজ্ঞানিক নীতি মানা হয়েছে। যার অর্থ এখন কোভিড-১৯ এর সংক্রমণ কমাতে আরো একটি কার্যকর টিকা যোগ হলো।

যদিও রাশিয়া তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরুর আগেই ১৮ বছরের বেশি বয়সীদের এই টিকা গণহারে প্রয়োগ শুরু করে।

রাশিয়ার নিজস্ব অর্থায়নে টিকাটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার, রাশিয়া ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। এছাড়া ইতিমধ্যে বলিভিয়া, বেলারুশ, ভেনেজুয়েলা এবং আলজেরিয়া টিকাটি পেতে নিবন্ধন করেছে।

সূত্র: সিএনএন