অক্সফোর্ডের করোনার টিকা ইইউ’র অনুমোদন

  করোনা টিকা
  • আন্তজার্তিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রেজেনেকার তৈরি করোনা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এর ফলে ১৮ বছরের বেশি বয়সীদের এই টিকা প্রয়োগ করতে পারবে ইউরোপের দেশগুলো।

টিকা সরবরাহ নিয়ে অ্যাস্ট্রেজেনকার ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে চুক্তি নিয়ে দ্বন্দ্বের মধ্যেই টিকাটির অনুমোদন দিলো ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি।

বিজ্ঞাপন

গত বুধবার (২৭ জানুয়ারি) ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছিল, অ্যাস্ট্রাজেনেকা কম টিকা দিয়েছে। তারা প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁদের কাছেও কম ভ্যাকসিন আছে এবং আগামী এপ্রিল পর্যন্ত এই অবস্থা চলবে।

এক সপ্তাহ আগে জার্মানির দুইটি সংবাদপত্রে সরকারি সূত্র উদ্ধৃত করে এক রিপোর্টে বলেছিল, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ৬৫ বছর বা তার বেশি বয়সীদের উপর কাজ করে না। সেখানে সাফল্যের হার মাত্র আট শতাংশ। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছিল অ্যাস্ট্রাজেনেকার। তারা জানিয়েছিল, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রেও তাদের টিকা সমান কার্যকর। দুইটি ডোজ নেয়ার পর ১০০ শতাংশ ক্ষেত্রে বয়স্কদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে।

জার্মানির ভ্যাকসিন কমিটি জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা ৬৫ বছরের বেশি বয়সীদের জন্য তরা সুপারিশ করবে না।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি ভ্যাকসিনটি অনুমোদনের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, টিকাটির ট্রায়ালে বেশির ভাগ অংশ নেয়া স্বেচ্ছাসেবকের বয়স ১৮ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে ছিল। বয়স্ক ব্যক্তিদের এই ভ্যাকসিন কতটা সুরক্ষা দেবে তার পর্যাপ্ত ফলাফল পাওয়া যায়নি।