ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে পদত্যাগ করেছেন। মঙ্গলবার (২৬ জানুয়ারি) দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কাছে পদত্যাগপত্র দেন তিনি। এর আগে তিনি মন্ত্রিসভায় জানিয়ে দেন পদত্যাগ করতে যাচ্ছেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, অনেক ভেবে-চিন্তেই কন্তে পদত্যাগের এই পদক্ষেপ নিয়েছেন। এর মধ্য দিয়ে তিনি সরকার গঠনের আরেকটি সুযোগও পেতে পারেন। তবে জুসেপ্পে কন্তে নতুন জোট সরকার গঠন করতে এবং নেতৃত্ব দিতে পারবেন কিনা তা এখনও পরিষ্কার নয়।

বিজ্ঞাপন

করোনা ও অর্থনৈতিক মন্দা মোকাবিলায় ব্যর্থতার কারণে জুসেপ্পে কন্তে পদত্যাগ করেছেন বলে ধারণা দেশটির সাধারণ মানুষের। ইতিমধ্যে ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কমপক্ষে ৮৫ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন।

চলতি মাসের প্রথম দিকেই ছোট শরিক দল জোট থেকে নিজেদের সমর্থন তুলে নিলে কন্তে সরকার সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারায়।

এখন মাত্তারেলা যদি মনে করেন কন্তে নতুন প্রশাসন গড়ার জন্য যথেষ্ট সমর্থন পাবেন তাহলে তিনি নতুন মন্ত্রিসভা গড়ার জন্য তাকে কিছুদিন সময় দিতে পারেন।

কিন্তু কন্তে সে চেষ্টায় ব্যর্থ হলে অন্য কাউকে এই কোয়ালিশন গড়ার দায়িত্ব অর্পণ করতে হবে প্রেসিডেন্ট মাত্তারেলাকে। এরপর সে চেষ্টাও যদি ব্যর্থ হয় তাহলে নতুন করে আগাম নির্বাচন ডাকতে হবে। এমন বাস্তবতায় জুসেপ্পে কন্তে প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কাছে পদত্যাগ পত্র জমা দিলে গ্রহণ করেন তিনি।

২০১৮ সালে জুসেপ্পে কন্তে ইতালির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করেন।