উচ্চকক্ষ সিনেটেও জুসেপ্পের নিরঙ্কুশ বিজয়

  • ইসমাইল হোসেন স্বপন, ইতালি
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইতালির জাতীয় সংসদের উচ্চকক্ষ সিনেটেও আস্থা ভোটে নিরঙ্কুশ বিজয় পেয়েছেন প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। আর জুসেপ্পে কন্তের এ বিজয়ে অবশেষে সমাধান হলো ইতালিতে চলমান রাজনৈতিক সংকটের।

বুধবার (২০ জানুয়ারি) বাংলাদেশ সময় মধ্যরাতে দেশটির উচ্চ কক্ষের সিনেটে অনুষ্ঠিত আস্থা ভোটে জুসেপ্পে কন্তের পক্ষে ভোট পড়ে ১৫৬ ও বিপক্ষে ভোট পড়ে ১৪০টি। আর ভোটে অনুপস্থিত ছিলো ১৬ জন। ফলে ইতালির বর্তমান সরকার জুসেপ্পে কন্তে ধারাবাহিকভাবে কাজ চালিয়ে যাওয়ার স্বীকৃতি পেল।

বিজ্ঞাপন

এর আগে সোমবার (১৮ জানুয়ারি) নিম্ন কক্ষে আস্থা ভোটের মুখোমুখি হন জুসেপ্পে কন্তের নেতৃত্বাধীন কোয়ালিশন সরকার। আস্থা ভোটে বর্তমান প্রধানমন্ত্রীর পক্ষে ৩২১ জন সংসদ সদস্য ভোট দেন। দেশটির ইতালিয়া ভিভা দলের দুই মন্ত্রী পদত্যাগ করে জোট থেকে সরে দাঁড়ালে আস্থা ভোটের প্রয়োজন দেখা দেয় ইতালিতে।

করোনায় বিপর্যস্ত দেশটিতে রাজনৈতিক সংকটে কিছুটা বিব্রত প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। তিনি বলেন, মহামারির কারণে ইতিমধ্যেই আমরা একটি সংকট পার করছি, এর মাঝেই রাজনৈতিক সংকট দেশটিতে গভীর হতাশার কারণ হয়ে দাঁড়িয়েছে এবং আমাদেরকে ক্ষতিগ্রস্ত করছে। ভিত্তিহীন রাজনৈতিক সংকট সৃষ্টি না করে ঐক্যবদ্ধভাবে ইতালির ভবিষ্যৎ গড়ে তোলার জন্যে দল মত নির্বিশেষে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন জুসেপ্পে।

এদিকে জুসেপ্পে কন্তের নিরঙ্কুশ বিজয়ে ইতালিতে বসবাসরত বাংলাদেশিসহ অন্যান্য দেশের প্রবাসীরা বেশ উচ্ছ্বসিত।