১৬ জানুয়ারির পর ভারত টিকা দিবে প্রতিবেশী দেশগুলোকে!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনুদান সহায়তা কর্মসূচির আওতায় ভারত জরুরি ব্যবহারের জন্য প্রতিবেশী দেশগুলোকে ১৬ জানুয়ারির পর করোনার টিকা দিবে বলে জানা গেছে। ভারত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে কোভিড -১৯ টিকা দেওয়া শুরু করবে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অনুদান সহায়তা কর্মসূচির আওতায় ভারত জরুরি ব্যবহারের জন্য প্রতিবেশী দেশগুলিতে কোভিড -১৯ ভ্যাকসিন সরবরাহ করবে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীদের জন্য অনুদান সহায়তা কর্মসূচির আওতায় ভারত সীমিত পরিমাণ কোভিড -১৯ ভ্যাকসিন প্রেরণ করবে। ভ্যাকসিন বাণিজ্যিকভাবে বাজারে অনুমোদন পাওয়ার পরে এর সরবরাহ শুরু হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির এক সরকারি কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিদেশে সেরামের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভাক্সিনের বাণিজ্যিক সরবরাহ ওষুধ মন্ত্রণালয়ের পরামর্শক্রমে ও বিদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে করা উচিত বলে পরিষ্কার করে দিয়েছেন।

এখন পর্যন্ত, বিশ্বব্যাপী ভ্যাকসিনগুলি শুধুমাত্র জরুরি ব্যবহারের অনুমোদনের অধীনে দেশগুলোর সরকার বিক্রি করছে, সেটি ফাইজার বা মর্ডানার হোক।

মোদি সরকার ১৪ জানুয়ারির মধ্যে এক কোটির বেশি ভ্যাকসিন কিনবে।

তিন কোটি ডোজ টিকার জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করেছে বাংলাদেশ। নেপাল, ভুটান, মায়ানমার এবং শ্রীলঙ্কার মতো প্রতিবেশী যারা ভারতীয় ভ্যাকসিনের জন্য নয়াদিল্লিকে অনুরোধ করেছে।

দেশটির কর্মকর্তারা আরও বলেছেন, জরুরি ব্যবহারের অনুমোদনের অধীনে যে পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করতে হবে সে বিষয়ে সিদ্ধান্ত পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় গ্রহণ করবে, যেভাবে গত বছর করোনাভাইরাস মহামারির প্রাথমিক পর্যায়ে হাইড্রোক্সাইক্লোরোকুইন সরবরাহের ক্ষেত্রে সমন্বয় করা হয়েছিল।