যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন অবরুদ্ধ, ওয়াশিংটনে কারফিউ

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের তাণ্ডবের পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন (ইউএস ক্যাপিটল) অবরুদ্ধ করে রেখেছে দেশটির পুলিশ। কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় অনুমোদনের প্রক্রিয়া চলছিল সেখানে। পরে ভবন থেকে আইনপ্রণেতাদের সরিয়ে নেয় আইনশৃঙ্খলা বাহিনী। সে কারণে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয় অনুমোদন স্থগিত হয়ে গেছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, অধিবেশন চলাকালে হঠাৎ করেই ট্রাম্প সমর্থকরা সেখানে তাণ্ডব শুরু করে। ভাঙচুরের পাশাপাশি সেখানে গোলাগুলিও হয়েছে। অন্তত একজন গুলিবিদ্ধ হয়েছেন। ওয়াশিংটনে জারি করা হয়েছে কারফিউ।

বিজ্ঞাপন

বুধবার (৬ জানুয়ারি) কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থি বিভিন্ন গ্রুপের সদস্যরাও রয়েছেন। সেই সমাবেশে বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প।

সমাবেশের একটু দূরেই কয়েকশ ট্রাম্প সমর্থক পার্লামেন্ট ভবনের নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের বাধা ভেঙে ক্যাপিটল ভবনে ঢুকে পড়েন তারা। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও পেপার স্প্রে ব্যবহার করে পুলিশ।

সংঘর্ষের মধ্যে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) সদস্যদের পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। ট্রাম্প সমর্থক কয়েকজন আইনপ্রণেতার নির্বাচনের ফল বাতিলের প্রস্তাব নিয়ে আলোচনা চলার মধ্যেই সেখানে এই গোলযোগের সৃষ্টি হয়।

এই পরিস্থিতিতে সিনেট অধিবেশনও মূলতবি করা হয়। যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। এ সময় পুলিশ অধিবেশন কক্ষে উপস্থিত আইনপ্রণেতাদের তাদের আসনের নিচ থেকে গ্যাস মাস্ক বের করে পরার পরামর্শ দেয়।

এদিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের ঘরে ফিরে যেতে আহ্বান জানিয়েছেন। নিজের অফিসিয়াল টুইটারে দেওয়া এক ভিডিও বার্তায় ট্রাম্প সমর্থকদের বলেছেন, নির্বাচনে ভোট চুরি নিয়ে তাদের বেদনা প্রেসিডেন্ট অনুধাবন করতে পারছেন। তবে শান্তির স্বার্থে তোমাদের বাড়ি ফিরে যেতে অনুরোধ করছি।

ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের সময় একজন মহিলা গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন বলে মার্কিন মিডিয়া জানিয়েছে।

ফেডারেল আইন প্রয়োগকারী এক কর্মকর্তা জানিয়েছেন, পার্লামেন্ট ভবন থেকে দুটি সন্দেহজনক বিস্ফোরক ডিভাইস উদ্ধার করা হয়েছে এবং সেগুলো এফবিআই এবং ক্যাপিটল হিল পুলিশ নিয়ে গেছে।