ছায়ানট কলকাতার আয়োজনে 'কথায় ও গানে নজরুল'

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নজরুল চর্চায় নিবেদিত ছায়ানট কলকাতা, ছবি: বার্তা২৪.কম

নজরুল চর্চায় নিবেদিত ছায়ানট কলকাতা, ছবি: বার্তা২৪.কম

কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছরের মতো এবারও মাসব্যাপী 'নজরুল মেলা' আয়োজনের পরিকল্পনা করেছে ছায়ানট (কলকাতা)। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন বিশিষ্ট নজরুল-গবেষক, শিল্পী সোমঋতা মল্লিক ও সহায়তায় কোয়েস্ট ওয়ার্ল্ড।

উদ্যোক্তা সোমঋতা মল্লিক বার্তা২৪.কমকে জানান, এ বছর করোনার প্রকোপের কারণে পরিবর্তন করতে হয়েছে পরিকল্পনায়। বিদ্যমান পরিস্থিতিতে 'নজরুল মেলা'র ধরন ও আঙিক বদলাতে হয়েছে। মাস জুড়ে এবার নিবেদন করা হচ্ছে 'কথায় ও গানে নজরুল' (ফেসবুক লাইভ অনুষ্ঠান)। এতে কাজী নজরুল ইসলামের জন্মমাসে দুই বাংলা ও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত শিল্পীদের শ্রদ্ধার্ঘ্য, গান, কবিতা, কথিকা অন্তর্ভুক্ত হবে। 

বিজ্ঞাপন

কথায় ও গানে নজরুল' (ফেসবুক লাইভ অনুষ্ঠান)-এর সামগ্রিক ভাবনা ও পরিকল্পনায় সোমঋতা মল্লিক, সার্বিক সহযোগিতায় কোয়েস্ট ওয়ার্ল্ড, সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়, অনলাইন পার্টনার 'রেডিও নজরুল'।

ভারতীয় সময় প্রতিদিন সন্ধ্যা ৭টাতে এটি দেখা যাবে ছায়ানট (কলকাতা)-র গ্রুপ ও পেজ থেকে। এছাড়াও, একযোগে দেখা যাবে 'নজরুল মেলা', 'রেডিও নজরুল', 'প্রতিদিনের কাগজ' (বাংলাদেশ), 'সঙ্গীতাঙ্গন', 'নজরুল সেন্টার' (ঢাকা) ও 'চ্যানেল কে' (বাংলাদেশ) থেকেও।

এদিকে, সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায়, ছায়ানট (কলকাতা) প্রস্তুত করেছে এক সুবৃহৎ ভিডিও তথ্যচিত্র 'নজরুলের চুরুলিয়া', যেটি ডিভিডি আকারে কোয়েস্ট ওয়ার্ল্ড বিশ্বব্যাপী মুক্তি পাবে। বাঁশরী (বাংলাদেশ)-এর সাথে যৌথ উদ্যোগে নির্মিত, এই প্রকল্পে ভাষ্যপাঠে রয়েছেন কাজী নজরুল ইসলামের ভ্রাতুষ্পুত্র কাজী রেজাউল করিম ও সুবিখ্যাত বাচিকশিল্পী শ্রী দেবাশীষ বসু।

স্বাগত গঙ্গোপাধ্যায়ের সৃজন-নির্মাণে প্রকাশিতব্য এই তথ্যচিত্রে নজরুলের জীবনের নানা সময়ের স্মৃতি-সম্বলিত স্থানগুলোর বিষয়ে নানা জানা-অজানা ইতিহাস তুলে ধরা হয়েছে।