ছুঁয়ে কান্নার রঙ, ছুঁয়ে জোছনার ছায়া...

  • বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সঞ্জীব চৌধুরী

সঞ্জীব চৌধুরী

একটি প্রজন্মকে যিনি গানে বেঁধে রেখেছিলেন তিনি সঞ্জীব চৌধুরী। এক ‘দলছুট’ দিয়ে তিনি শিখিয়ে গেছেন প্রেমের ভাঁজ খুলে আনন্দ দেখাতে।

এরপর ‘আমি তোমাকেই বলে দেবো’, ‘গাড়ি চলে না’ আর ‘বায়োস্কোপ’ এর মত গান দিয়ে ১০ বছর হৃদয়পুর জুড়ে ছড়িয়েছেন জোছনাবিহার। তারপর হটাৎ খোলা আকাশের টানে ‘পাগল রাগ করে চলে যাবে খুঁজেও পাবে না’ বলা মানুষটা পাড়ি দিলেন এক দীর্ঘ রাতের বিরাণ পথে।

বিজ্ঞাপন

আজ ১৯ নভেম্বর সেই দিন। কান্নার রঙ, জোছনার ছায়া ছুঁয়ে ঢাকার অ্যাপোলো হাসপাতালে বিদায় নিয়েছিলেন সঞ্জীব চৌধুরী। তারপর থেকে বাংলা গানে আর কখনো শোনা যায়নি নোঙরের গল্প, কখনো কোথাও বাজেনি বাঁশি।

সঞ্জীব

গানের কথার মত বয়স ২৭ পার হওয়ার পর, ১৯৯৬ সালে বাপ্পা মজুমদার ও আরও কয়েকজনকে নিয়ে সঞ্জীব চৌধুরী গঠন করেন ‘দলছুট’ ব্যান্ড। এরপর উপহার দিয়েছেন আমি তোমাকেই বলে দেবো, গাড়ি চলে না, বায়োস্কোপ, ধরি মাছ না ছুঁই পানি, তোমার ভাঁজ খোল আনন্দ দেখাও, কোন মেস্তিরি বানাইয়াছে নাও, আমাকে অন্ধ করে দিয়েছিল চাঁদ, সাদা ময়লা রঙিলা পালে, কথা বলবো না, এই নষ্ট শহরে, রিকশা, চোখটা এতো পোড়ায় কেন মত বেশকিছু জনপ্রিয় গান।

সঞ্জীব

শুধু গানে নয়, সাংবাদিকও হিসাবেও তুমুল জনপ্রিয় ছিলেন সঞ্জীব চৌধুরী। কাজ করেছেন সেই সময়ের শীর্ষস্থানীয় সংবাদপত্র আজকের কাগজ, ভোরের কাগজ ও যায়যায়দিনে।