ফোক ফেস্ট মাতালেন কিংবদন্তি হাবিব কইটে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টির.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মঞ্চ মাতান হাবিব কইটে,  ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মঞ্চ মাতান হাবিব কইটে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে দ্বিতীয় দিনের মতো চলছে লোকসংগীতের মহোৎসব ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। বাংলাদেশের শরিফুল ইসলাম, কামরুজ্জামান রাব্বি ও কাজল দেওয়ানের পর রাত ৮টা ২০ মিনিটে মঞ্চে উঠেন মালিয়ান লোকসংগীতের জীবন্ত কিংবদন্তি হাবিব কইটে।

এরপর একের পর এক মালিয়ান গানে মুগ্ধ করেন বাংলাদেশি শ্রোতাদের। এছাড়া গিটার ও সুরের জাদুতে আর্মি স্টেডিয়ামে মালিয়ান এক আবহ সৃষ্টি করেন এই শিল্পী। গান গাওয়ার মাঝে মাঝে একাধিকবার বাংলাদেশকে ধন্যবাদ দিতে ভুল করেননি এই কিংবদন্তি। রাত ৯টা ২০ মিনিটে মঞ্চ ছাড়েন হাবিব।

বিজ্ঞাপন
গিটার ও সুরের জাদুতে আর্মি স্টেডিয়ামে মালিয়ান এক আবহ সৃষ্টি করেন এই শিল্পী

নব্বইয়ের দশকে হাবিব কইটের প্রথম অ্যালবাম মুসো কো বিশ্বব্যাপী সংগীত প্রেমীদের মন কাড়ে। সেই থেকে তিনি নিজের ব্যান্ড 'হাবিব কইটে অ্যান্ড বামাদা'কে নিয়ে বিশ্বজুড়ে প্রায় ১৭০০ কনসার্টে গান করেছেন। এছাড়া দুই যুগেরও বেশি সময় ধরে ব্যতিক্রম গিটার বাদক ও গায়কী দিয়ে সংগীতাঙ্গন মাতিয়ে রেখেছেন এই কিংবদন্তি।

এদিকে আজকে শফিকুল, রাব্বি, কাজল, হাবিব কাইটে ছাড়াও মঞ্চ মাতাবেন পাকিস্তানের হিনা নাসরুল্লাহ এবং বাংলাদেশের ফকির শাহাবুদ্দিন। এবারের আয়োজনে বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনের বেশি লোকশিল্পীর পরিবেশনা উপভোগ করবেন শ্রোতারা।

স্টেডিয়ামে লোকসংগীত প্রেমীদের উপচেপড়া ভিড় 

এর আগে প্রথম দিন মঞ্চ মাতিয়ে গেছেন বাংলাদেশের প্রখ্যাত বাউল শিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনেবুরেবি। এছাড়া সামিনা হোসেন প্রেমার ভাবনা নৃত্য দল নৃত্য পরিবেশন করবে।

এবারও বিনামূল্যে এই আয়োজনে যোগ দিতে পারবেন শ্রোতারা। উৎসবস্থলের প্রবেশপথে প্রতিদিন প্রিন্ট করা এন্ট্রি পাস দেখিয়ে প্রবেশ করা যাবে এই আয়োজনে। এছাড়া সান ফাউন্ডেশনের উদ্যোগে লোকসংগীত উৎসব সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত এ অনুষ্ঠানের এবার পঞ্চম আসর।