উত্তরায়ণের আয়োজনে ‘ইউরোপে রবীন্দ্রনাথ’

  • বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইউরোপে রবীন্দ্রনাথ, ছবি: সংগৃহীত

ইউরোপে রবীন্দ্রনাথ, ছবি: সংগৃহীত

রবীন্দ্রসংগীত চর্চা ও বিকাশের সংগঠন ‘উত্তরায়ণ’ এর নবম বার্ষিকী আসছে ২ নভেম্বর। এদিন শাহবাগের জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হবে ‘ইউরোপে রবীন্দ্রনাথ’ শীর্ষক বিশেষ গীতি আলেখ্য।

এদিন সন্ধ্যায় জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিতব্য ভিন্ন ধারার এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামালসহ সাংস্কৃতিক অঙ্গনের অনেকেই। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছেন উত্তরায়ণ’র পরিচালক ও বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী লিলি ইসলাম।

বিজ্ঞাপন

এই আয়োজন প্রসঙ্গে লিলি ইসলাম বলেন, ‘প্রতি বছরই রবীন্দ্রনাথ ও তাঁর গানকে আমরা নানাভাবে দর্শক-শ্রোতাদের সামনে তুলে ধরার চেষ্টা করি। সেই ধারাবাহিকতায় এবারের আয়োজন সাজিয়েছি তাঁর ইউরোপ ভ্রমণের সময় রচিত গানগুলি দিয়ে। কবিগুরু অসম্ভব ভ্রমণপিপাসু মানুষ ছিলেন। শুধুই ভ্রমণ ই করতেন তা নয়, যখন যে দেশে গেছেন সে দেশ সম্পর্কে যথেষ্ট অবহিত হয়েছেন। তাঁর লেখণীতে বারবার সে দেশের সমাজ, রাজনীতি, প্রকৃতি ও মানুষের সঙ্গে তাঁর সম্পর্ক নানাভাবে উঠে এসেছে। আমরা এবার চেষ্টা করেছি তাঁর ইউরোপ ভ্রমণকালে রচিত ২০টি গান ও গল্প সবার সামনে তুলে ধরার। আশা করছি সবার ভালো লাগবে।’

‘ইউরোপে রবীন্দ্রনাথ’ পরিকল্পনা ও পরিচালনা করেছেন লিলি ইসলাম। সংগীত পরিচালনা করেছেন হিমাদ্রী শেখর। পাঠ ও আবৃত্তিতে থাকছেন ভাস্বর বন্দোপাধ্যায় ও ডালিয়া আহমেদ। সংগীত পরিবেশন করবেন উত্তরায়ণের সদস্যবৃন্দ। পুরো আয়োজনটি সবার জন্য উন্মুক্ত থাকবে।