সংগঠনের সদস্য না হলে টিভি নাটক নির্মাণ করা যাবে না

  • বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশে টিভি নাটক যারা নির্মাণ করেন তাদের ৪টি সংগঠন রয়েছে। এই সংগঠন গুলো হল টেলিপ্যাব, অভিনয় শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন নাট্যকার সংঘ। এই ৪ সংগঠন মিলে সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিয়েছে, নাট্য সংগঠনের সদস্য না হলে টিভি নাটক নির্মাণ করা যাবে না।

সম্প্রতি এই সিদ্ধান্ত সহ মোট ৪ নীতিমালা বাস্তবায়নের লক্ষ্যে সম্মিলিতভাবে নোটিশও দিয়েছে সংগঠন গুলো। সেই নীতিমালাগুলো হচ্ছে

বিজ্ঞাপন

১. আগামী ১ নভেম্বর ২০১৯ থেকে চুক্তিপত্রে স্বাক্ষর করে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। চলমান নাটক অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য হবে। চুক্তিপত্র নিকেতনস্থ সংগঠনের কার্যালয় থেকে সরবরাহ করতে হবে।

২. সংশ্লিষ্ট সংগঠনের সদস্য ছাড়া কেউ নাটক অনুষ্ঠান নির্মাণের সঙ্গে যুক্ত হতে চাইলে তাকে অবশ্যই প্রাথমিক সদস্যপদ গ্রহণ করতে হবে।

৩. সংশ্লিষ্ট সংগঠনের সদস্য নয় এমন কারও সঙ্গে আন্তঃসংগঠনের সদস্য শিল্পী কলাকুশলী প্রযোজক-পরিচালক নাট্যকার উক্ত কাজের সঙ্গে যুক্ত হতে পারবেন না।

৪. চূড়ান্ত কর্ম ঘণ্টা হবে সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত অর্থাৎ শিল্পী-কলাকুশলীদের সময়ের সঙ্গে সমন্বয় করে সেটে উপস্থিত নিশ্চিত করবেন। তবে চিত্রগ্রহণের কাজ শুরু হবে সকাল দশটায় শেষ হবে নির্ধারিত রাত দশটায়।

এর ব্যত্যয় ঘটলে শৃঙ্খলা ভঙ্গের জন্য আন্তঃসাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে ওই নোটিশে।