সোমলতার কণ্ঠে আইয়ুব বাচ্চুর ‘হাসতে দেখো’

  • বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর
  • |
  • Font increase
  • Font Decrease

আইয়ুব বাচ্চু ও সোমলতা আচার্য চৌধুরী

আইয়ুব বাচ্চু ও সোমলতা আচার্য চৌধুরী

আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানালেন কলকাতার জনপ্রিয় গায়িকা সোমলতা আচার্য চৌধুরী। বাংলাদেশের রকসংগীতের প্রয়াত এই কিংবদন্তির জনপ্রিয় একটি গান নতুন আঙ্গিকে গেয়েছেন তিনি। এটি হলো- ‘হাসতে দেখো’।

আজ (১৮ অক্টোবর) আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীতে ইউটিউবে সোমলতা অ্যান্ড দ্য অ্যাসেস চ্যানেলে ‘হাসতে দেখো’র ভিডিও মুক্তি পেয়েছে।

বিজ্ঞাপন

 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে ভিডিওটি শেয়ার করেছেন সোমলতা। তিনি লিখেছেন, ‘কিংবদন্তির প্রতি শ্রদ্ধা। আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীতে তার প্রতি বিনীত এই শ্রদ্ধাঞ্জলি। তিনি ছিলেন অনুপ্রেরণার ধ্রুব উৎস। শুধু সংগীতশিল্পী হিসেবেই নন, মানুষ হিসেবেও তিনি ছিলেন বড় মনের। আমরা তাকে মিস করবো। তিনি সবসময় আমাদের হৃদয়ে থাকবেন।’

‘হাসতে দেখো’ গানটি লিখেছেন লতিফুল ইসলাম শিবলী। গাওয়ার পাশাপাশি এর সুর ও সংগীত পরিচালনা করেছেন আইয়ুব বাচ্চু।

সোমলতার গায়কীতে গিটার বাজিয়েছেন অর্ণব রয়। বেজ গিটারে অভিষেক নোনা ভট্টাচার্য, ড্রামসে ছিলেন তুষার ব্যানার্জি। ভিডিও নির্মাণ করেছেন নীল।

সোমলতা বাংলাদেশের একটি জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার মায়ের পৈতৃক বাড়ি ছিল নোয়াখালীতে। তার পিতা শ্যামল আচার্য চৌধুরী ময়মনসিংহের মুক্তাগাছার জমিদার পরিবারের বংশধর।

‘ঢাকা অ্যাটাক’ ছবির ‘টুপ টাপ’ একটি গানে কণ্ঠ দিয়েছেন সোমলতা। কলকাতার ‘রঞ্জনা আমি আর আসবো না’ (২০১১), ‘বেডরুম’ (২০১১), ‘এলার চার অধ্যায়’ (২০১২), ‘দত্ত ভার্সেস দত্ত’ (২০১২), ‘মাছ মিষ্টি অ্যান্ড মোর’ (২০১২), ‘বোঝেনা সে বোঝেনা’ (২০১২), ‘বেলাশেষে’ (২০১৫) ছবিগুলোতে গান গেয়েছেন তিনি।

 

২০১৮ সালের ১৮ অক্টোবর আকস্মিকভাবে মৃত্যুবরণ করেন গিটার জাদুকর আইয়ুব বাচ্চু। তাঁর বয়স হয়েছিল মাত্র ৫৬ বছর। গত বছরের ২০ অক্টোবর চট্টগ্রামে ২২ মহল্লা কমিটির কবরস্থানে মায়ের কবরের পাশে তাকে সমাহিত করা হয়।

আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন। দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা ছিলেন। একাধারে গায়ক, গিটারবাদক, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক হিসেবে অমর কীর্তি গড়েছেন গুণী এই শিল্পী।