প্রবর্তক মোড়ে সেই রূপালি গিটার ফেলে গেলেন আইয়ুব বাচ্চু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রবর্তক মোড়ে আইয়ুব বাচ্চুর রূপালি গিটার,ছবি: সংগৃহীত

প্রবর্তক মোড়ে আইয়ুব বাচ্চুর রূপালি গিটার,ছবি: সংগৃহীত

‘এই রুপালি গিটার ফেলে একদিন চলে যাবো দূরে বহুদূরে’ গানে গানে বলেছিলেন বাংলাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চু। তিনি বহুদূরে চলে গেছেন, কিন্তু সেই রুপালি গিটারটা যেন ফেলে গেলেন চট্টগ্রামের প্রবর্তক মোড়ে।

ছয় তারের জাদুকরকে শ্রদ্ধা জানাতে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের প্রবর্তক মোড়ে বসানো হয়েছে রুপালি গিটারের আদলের একটি ভাস্কর্য। স্টিলের পাতের তৈরি ১৮ ফুট উঁচু সেই গিটারটিতেও রয়েছে ৬টি তার। বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা পৌনে সাতটায় এই ভাস্কর্যটি উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দিন।

বিজ্ঞাপন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনে সিইও সামসুদৌহা, প্রধান স্থপতি রেজাউল করিম, আইয়ুব বাচ্চুর ভাই ইরফান ও ভাস্কর্য করণে আর্থিক সহায়ক প্রতিষ্ঠান কেডিএস গ্রুপের কর্মকর্তাগণ।

উদ্বোধনী অনুষ্ঠানে আ.জ.ম নাছির বলেন, এই রূপালী গিটার ফেলে আইয়ুব বাচ্চু বহুদূরে চলে গেলেও কর্মই তাকে আমাদের মধ্যে চিরজীবী করে রাখবে। আইয়ুব বাচ্চু শুধু আমাদের গর্ব নন, তিনি তরুণদের অফুরান প্রেরণার উৎস। গিটার বসানোর মধ্য দিয়ে আমরা তার প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি পরবর্তী প্রজন্মের কাছে তাকে তুলে ধরতে চেয়েছি।

আইয়ুব বাচ্চুর ছোট ভাই ইরফান বলেন, এমন একটি উদ্যোগ নেয়ায় আমি এবং আমার পরিবার সিটি কর্পোরেশনের মেয়রের কাছে কৃতজ্ঞ।

প্রবর্তক মোড়ে আইয়ুব বাচ্চুর রূপালি গিটার

চট্টগ্রামের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার সময় গিটারটির সামনের অংশ চোখে পড়বে। সৌন্দর্য বর্ধনের জন্য বসানো হয়েছে বর্ণিল আলো ও জলের ফোয়ারা। গত বছরের ১৮ আগস্ট চট্টগ্রাম সিটি কর্পোরেশনের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেন বিশিষ্ট সড়কটির সৌন্দর্যবর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করা হয়। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এ সৌন্দর্যবর্ধনের কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়। সেই চুক্তি মোতাবেক সৌন্দর্যবর্ধনের আওতায় প্রবর্তক মোড়ে বসানো হল আইয়ুব বাচ্চুর সেই রুপালি গিটারের আদলে এই গিটার।

 আইয়ুব বাচ্চু রক ব্যান্ড এল আর বি এর গায়ক ও গিটারবাদক হিসেবে পুরো বিশ্বে জনপ্রিয়তা লাভ করেছিল। তাকে বাংলাদেশের জনপ্রিয় সংগীতের ধারায় অন্যতম শ্রেষ্ঠ শিল্পী এবং গিটারবাদক বলা হয়। গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান বাংলাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চু।