জানা গেল কানের জুরি প্রধান ও সঞ্চালকের নাম

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গ্রেটা গারউইগ ও ক্যামিল কোতাঁন

গ্রেটা গারউইগ ও ক্যামিল কোতাঁন

ভূধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আগামী ১৪ মে পর্দা উঠবে সম্মানজনক কান চলচ্চিত্র উৎসবের। ৭৭তম কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। উৎসবের ৭৭তম আসর শুরু হতে আর দুই মাস বাকি।

এরইমধ্যে জানা গেছে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য। আয়োজকরা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে, এবারের উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি অভিনেত্রী-কমেডিয়ান ক্যামিল কোতাঁন। উদ্বোধনী অনুষ্ঠানে ক্যামিল কোতাঁন একে একে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের স্বাগত জানাবেন। সমাপনী আয়োজনেও মিস্ট্রেস অব সিরিমনিস হিসেবে থাকবেন ৪৫ বছর বয়সী এই তারকা।

বিজ্ঞাপন

অভিনয় ক্যারিয়ারে কানের অফিসিয়াল সিলেকশনে ক্যামিল কোতাঁনের দুটি চলচ্চিত্র জায়গা পেয়েছে। ২০১৯ সালে আঁ সার্তাঁ রিগা বিভাগে ছিল ক্রিস্তফ অঁনোরে পরিচালিত ‘অন অ্যা ম্যাজিক্যাল নাইট’। ২০২১ সালে প্রতিযোগিতার বাইরে দেখানো হয় টম ম্যাককার্থি পরিচালিত ও ম্যাট ডেমন অভিনীত ‘স্টিলওয়াটার’।

ক্যামিল কোতাঁন 

ক্যামিল কোতাঁন মূলত ফরাসি কমেডি ধাঁচের চলচ্চিত্র ও টিভি সিরিজের পরিচিত মুখ। ‘স্টিলওয়াটার’সহ আমেরিকান কয়েকটি প্রযোজনায় কাজ করেছেন তিনি। রবার্ট জেমেকিস পরিচালিত ও ব্র্যাড পিট অভিনীত ‘অ্যালাইড’ (২০১৬) ইংরেজি ভাষায় তার প্রথম চলচ্চিত্র।

‘হাউস অব গুচি’তে (২০২১) ইতালিয়ান ফ্যাশন ডিজাইনার মাউরিৎসিও গুচির প্রেমিকা পাওলা ফ্রাঞ্চি চরিত্রে অভিনয় করেন ক্যামিল কোতাঁন। হলিউডে তার কাজের তালিকায় আরও আছে কেনেথ ব্রানা পরিচালিত ‘অ্যা হন্টিং ইন ভেনিস’ (২০২৩)।

সর্বশেষ বড় পর্দায় ইসরায়েলি প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ারের ব্যক্তিগত সহকারী লু কাড্ডার চরিত্রে দেখা গেছে ক্যামিল কোতাঁনকে। ৭৪তম বার্লিন চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় স্বর্ণভালুকের জন্য লড়েছে ব্রুনো দ্যুমোঁর পরিচালনায় তার অভিনীত ফরাসি ছবি ‘দ্য এম্পায়ার’।

কয়েক বছর আগে কানের লালগালিচায় নির্মাতা গ্রেটা গারউইগ

আর এবারের কান উৎসবের জুরি প্রেসিডেন্ট থাকছেন ‘বার্বি’ সিনেমার পরিচালক গ্রেটা গারউইগ। এ তথ্য অবশ্য বেশ কিছুদিন আগেই জানা গেছে।