‘রিকশা গার্ল’-এ মুগ্ধ যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী নরম্যান

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘রিকশা গার্ল’-এর প্রদর্শনীতে যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী নরম্যান

‘রিকশা গার্ল’-এর প্রদর্শনীতে যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী নরম্যান

বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে পুরস্কারপ্রাপ্ত সিনেমা ‘রিকশা গার্ল’ এর বিশেষ প্রদর্শনী উপভোগ করেছেন যুক্তরাজ্যের প্রিভি কাউন্সিল (রানির উপদেষ্টা) এর সদস্য ও দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী নরম্যান জে বেকার। সম্প্রতি রাজধানীতে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

চলচ্চিত্রটি উপভোগের পর ‘রিকশা গার্ল’র ভূয়সী প্রশংসা করেন নরম্যান জে বেকার। ভিন্নধর্মী গল্পটি সিনেমার রঙিন পর্দায় সফলভাবে রূপায়িত করায় তিনি সংশ্লিষ্ট কলাকুশলীদের ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

এছাড়া, নরম্যান রিকশা পেইন্টিং ও এই ধরনের শিল্পকর্মের সঙ্গে এদেশের মানুষের ঘনিষ্ঠতা আরো ভালোভাবে জানার ব্যাপারেও আগ্রহ দেখিয়েছেন। পাশাপাশি যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক সম্পর্ক জোরদারের আশাবাদ ব্যক্ত করেন এই লিবারেল ডেমোক্রেট রাজনীতিবিদ।

বিশেষ এই প্রদর্শনীতে অতিথিদের কাছে ‘রিকশা গার্ল’ সিনেমা তৈরির পেছনের গল্প তুলে ধরেন সিনেমাটির প্রযোজক জিয়াউদ্দিন আদিল ও পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন, যুক্তরাজ্যের সোস্যাল কেয়ােরর (এনএইচএস-এলবিটিএইচ) ম্যানেজার নাসিম আহমেদ, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সাবেক প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাদ কবির, ‘এজ দ্য ফাউন্ডেশন’-এর ট্রাস্টি ইফতেখার আহমেদ খান, ব্যারিস্টার সৈয়দ আফজাল, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর অনারারি কনসাল ও রিকশা গার্ল এর সহ-প্রযোজক নাজির আলম প্রমুখ।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোর সাহিত্য ‘রিকশা গার্ল’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রটি। যৌথভাবে এ ছবির চিত্রনাট্য লিখেছেন নাসিফ ফারুক আমিন ও শর্বরী জোহরা আহমেদ।

সিনেমার মূল চরিত্রে রয়েছে নাইমা নামের এক কিশোরী, যে কিনা ঘটনাক্রমে রিকশা চালানোকে পেশা হিসেবে গ্রহণ করে। সিনেমায় নাইমা চরিত্রে অভিনয় করেছেন নভেরা রহমান। চলচ্চিত্রটিতে আরও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র ও অন্যান্যরা।

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসকট ফিল্ম ফেস্টিভ্যাল, জার্মানির শ্লিঙ্গেল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালসহ বিশ্বের বিভিন্ন দেশে পুরস্কৃত হয়েছে ও সিনেমাবোদ্ধাদের প্রশংসা কুড়িয়েছে।