পুত্র শোকে মুহ্যমান মাসুদ পথিক আনলেন বেদনা বিধুর ‘মায়া রে-২’

  • রুদ্র হক, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গানের পোস্টার

গানের পোস্টার

আট বছরের পুত্র অঋব অনুসূর্যকে আকস্মিক দূর্ঘটনায় হারিয়েছিলেন কবি ও নির্মাতা মাসুদ পথিক। বাথরুমে পা পিছলে অঋবের এ মৃত্যু নাড়া দিয়েছিল সারা দেশের মানুষকে। পুত্র শোকে মুহ্যমান এ শিল্পীর প্রতি সমব্যথী হয়েছিলেন সাধারণ মানুষও। তার পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রে তার কথা ও সুরে সংগীতশিল্পী ঐশীর কণ্ঠে ‘মায়া রে’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। অর্জন করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সে অনুপ্রেরণাতেই পুত্র অঋবকে সঙ্গে নিয়ে ‘মায়া রে ২’ শিরোনামের নতুন একটি গান বেঁধেছিলেন পথিক।

বিজ্ঞাপন

গান শেখার পাশাপাশি গিটারও শিখছিলেন দশ বছর বয়েসী অঋব। গানটি তৈরির সময়ও বেঁচেছিলেন তিনি। বাবার সঙ্গে সুরে তাল দিয়ে গেয়েওছিলেন গানটি। কিন্তু গানের মুক্তি আর দেখে যাওয়া হয়নি তার। পুত্র হারানোর শোক বুকে নিয়ে তিন মাসের মাথায় সেই গানটি প্রকাশ করলেন মাসুদ পথিক। উৎসর্গ করলেন পুত্রকেই।

হাজার বছর একই পথে, একই নদীর জল, জীবন পোড়া এ-প্রেমে স্মৃতি ছলছল, ওরে ও পাতা ভেসে ভেসে যা, ওরে ও ব্যথা ভেসে ভেসে যা-মাসুদ পথিকের এমন বেদনা-বিধুর কথা ও সুরে গানটি গেয়েছেন ও সংগীত পরিচালনা করেছেন শামীম মাহমুদ। বুধবার (৫ জানুয়ারি) মাসুদ পথিক তার নতুন ফেসবুক পেইজ ‘মাসুদ পথিক সং’-এ প্রকাশ করলেন গানটি।


বার্তা ২৪.কমকে পথিক বলেন, “গানটি যখন সুর করছিলাম তখন অঋব ছিল আমার সাথে। ও গান শিখতো। বাসায় ওস্তাদ আসতো, গিটার শিখতো। আমার সঙ্গে এ গানের সুরে সহযোগিতা করেছে ও। আমার খুব দু:খের সময় যাচ্ছে এ সময়টা। ওকে উৎসর্গ করে গানটার প্রকাশ করলাম তাই।”

তিনি আরও বলেন, “এটি এ গানের স্টুডিও ভার্সন। অনেক বিখ্যাত শিল্পীকে দিয়েই গানটি গাওয়ানোর চেষ্টা করেছি। কিন্তু গানটি খুব ভালো ধারণ করতে পেরেছেন এর কম্পোজার শামীম আহেমেদ। তাই তার কণ্ঠে গানটি প্রকাশের সিদ্ধান্ত নেই।”

মাসুদ পথিক জানান, এটি তার অষ্টম সুর করা গান। নতুন বছরে তার লক্ষ্য ২৫টি নতুন গান তৈরি করা। যে গানগুলো প্রকাশ পাবে ‘মাসুদ পথিক সং’ নামে ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে।

নির্মাতা মাসুদ পথিক তার প্রথম চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্রের জন্য বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।


বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী জনাব শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘নারী’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে মুক্তিযুদ্ধ, বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুকে কেন্দ্র করে তার পরিচালিত দ্বিতীয় চলচ্চিত্র ‘মায়া: দ্য লস্ট মাদার’ ২০১৯ মুক্তি পায়। এ চলচ্চিত্রটিতেও ৮টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। কবিতায় ২০১৩ সালে কালি ও কলম পুরস্কার অর্জন করেন মাসুদ পথিক।

‘মায়া রে ২’ গানটি