প্রজেক্ট অমি: নির্মিত হচ্ছে রোবটের স্যুট, আসছেন নাসিরুদ্দিন শাহ

  • কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘প্রজেক্ট অমি’ বাংলাদেশের আপকামিং সায়েন্স ফিকশন সিনেমা। যেখানে ভার্চুয়াল জগতের সন্ত্রাসীদেরকে ঘায়েল করবে একটি আর্টিফিশিয়াল রোবট। যার নাম হচ্ছে অমি।

আর এই রোবটের গায়ে যে স্যুট থাকবে, সেটি তৈরি নিয়েই ব্যস্থ আছেন এর পরিচালক অমিত আশরাফ।

বিজ্ঞাপন

ভিন্ন ঘরানার কাজ নিয়েই আগ্রহ অমিতের। তিনি এর আগে ‘উধাও’-এর মতো ভিন্নধর্মী সিনেমা তৈরি করে দর্শকদের নাড়া দিয়েছেন তিনি। এছাড়াও করেছেন ‘কালি’র মতো ওয়েব ফিল্ম।

আর ‘প্রজেক্ট অমি’ ছবির গল্প সাজানো হয়েছে ২০৫০ সালকে ঘিরে। একজন হ্যাকার ও একজন ডিজিটাল আর্টিস্ট একটি ভার্চ্যুয়াল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) রোবট তৈরি করেন। যার নাম অমি। অমি ডার্ক ওয়েবের ভার্চ্যুয়াল সন্ত্রাসীদের সঙ্গে লড়াই করেন।

অমিত বলেন, “আমরা এখন রোবটের স্যুটটি নিয়ে রীতিমত ইঞ্জিনিয়ারিং করছি। এরকম স্যূট বাংলাদেশে প্রথম। আমরা থ্রিডি প্রিন্টার আনিয়েছি, প্রপস মেকাররা প্রপস তৈরী করছে।”

নির্মানাধীন রোবট

তিনি আরও বলেন, “ছবিটিতে অভিনয় করছেন বলিউডের প্রখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ। বাংলাদেশ থেকে শান রহমানকে কাস্ট করা হয়েছে। এছাড়াও আমরা নতুন অভিনেতা খুঁজছি। কেউ চাইলে আমাদের এখানে অডিশন দিয়ে অভিনয় করতে পারেন। আমরা গ্রুমিং করিয়ে নেবো।”

শুধু তাই নয়, অমিত জানান, চলচ্চিত্রটিতে অভিনয় করবেন হলিউডের শিল্পীরাও।

এই ধরণের সায়েন্স ফিকশন নিয়ে কাজ করা এই দেশে ঝুঁকিপূর্ণ কিনা জানতে চাইলে তিনি বলেন, “আমরা দীর্ঘদিন ধরেই এই প্রজেক্ট নিয়ে কাজ করছি। এর সেট নির্মাণ থেকে শুরু করে, স্টুডিও তৈরী, প্রপস মেকার তৈরী, ক্র্যাফ্ট নির্মাণ সব নতুন একেক অভিজ্ঞতা। বলিউড থেকে টেকনিশিয়ানরা এসে কাজ করেছে। দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতাই আসলে এই কাজের অনুপ্রেরণা। আমাদের ধারাবাহিক কাজেরই অংশ এটি। যে কারণে একটা আত্মবিশ্বাস তৈরী হয়েছে।”

নতুন অভিনয়শিল্পীরা চাইলে ‘প্রজেক্ট অমি’তে অংশগ্রহণ করতে পারেন। ছবিটি প্রযোজনা করছে বাংলাদেশের কাজী প্রোডাকশনস হাউস ও যুক্তরাজ্যের ফর ফিল্মস। ছবির বাংলাদেশি প্রযোজক হিমেল তারিক। এ ছাড়া ব্রিটিশ প্রযোজক জেনি ওয়াকার যুক্ত হয়েছেন ছবিটির সঙ্গে। জেনি বিবিসি, চ্যানেল ফোরের জন্য প্রামাণ্যচিত্রসহ বিভিন্ন প্রযোজনা তৈরি করেছেন।

প্রযোজনা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেয়া হয়েছে।