বড়পর্দায় বীর পুলিশ অফিসার এসপি শামসুলকে নিয়ে ‘দামপাড়া’

  • রুদ্র হক, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফেরদৌস ও ভাবনা

ফেরদৌস ও ভাবনা

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বেসামরিক বা গেরিলা যোদ্ধাদের গল্পই যেন আমরা বেশি শুনি। কিন্তু প্রশাসনের ভেতরে থেকেও জনগণের পক্ষে ও সরকারের বিপক্ষে যারা লড়াই চালিয়ে গেছেন, যুদ্ধ করেছেন, এমন অনেকেই আছেন যাদের কথা ইতিহাসে খুব বেশি উল্লেখ করা হয়ে ওঠেনি। এসপি শামসুল ইসলাম তেমনই একজন। তার বীরত্ব ও আত্মত্যাগের গল্পে নির্মিত হতে যাচ্ছে চলচ্চিত্র ‘দামপাড়া’ ।

নাট্যকার ও গবেষক আনন জামানের গল্প, চিত্রনাট্য ও সংলাপে শুদ্ধমান চৈতন নির্মাণ করছেন চলচ্চিত্রটি।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রযোজনায় চলচ্চিত্রটি শিগগিরই নির্মাণ শুরু হতে যাচ্ছে। তার আগে চলছে এর অভিনয়শিল্পী নির্বাচন। চলচ্চিত্রটির প্রধান চরিত্র এসপি শামসুল ইসলাম চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন চিত্রনায়ক ফেরদৌস। তার স্ত্রীর ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন ছোটপর্দার অভিনেত্রী আশনা হাবিব ভাবনা।

তথ্যটি নিশ্চিত করে চলচ্চিত্রটি প্রসঙ্গে আনন জামান বলেন, “সত্তরের নির্বাচনের পর বঙ্গবন্ধুর বিজয় অর্জনের পর সাকা চৌধুরীর পরিবার চট্টগ্রামে খুব হিন্দু নির্যাতন শুরু করলে, বঙ্গবন্ধু এই এসপি শামসুল ইসলামকে সিলেট থেকে চট্টগ্রামে নিয়ে আসেন। যখন যুদ্ধ শুরু হয় পাকিস্তানিদের লক্ষ্যই ছিল কি করে এসপি শামসুল ইসলামকে খুন করা যায়। শেষ পর্যন্ত তাকে অবর্ণনীয় নির্যাতনের মাধ্যমে খুনও করে পাকিস্তানিরা। কিন্তু তার লাশ খুঁজে পাওয়া যায় না। স্বামীহারা স্ত্রীর বর্ণনায় গল্পটি বড়পর্দায় দেখতে পাবো আমরা।”

চলচ্চিত্রটির পরিকল্পনা ও নির্মাণ সমন্বয় করছেন আনন জামান।

তিনি বলেন, “চরিত্র নির্বাচনে ফেরদৌসকে আমরা বেছে নেই এ কারণে যে, তার যে পরিণত লুকটা এসেছে তা আমাদের প্রয়োজন ছিল। তা ছাড়া পর্যাপ্ত সময় তার হাতে থাকায় চরিত্রটির জন্য তাকে তৈরি করতেও সুবিধা হবে। তাকে সচরাচর যে রোমান্টিক হিরো হিসেবে দেখা যায়, তার বিপরীতে দাঁড়িয়ে অন্য এক ফেরদৌস ধরা দেবেন এখানে। অন্যদিকে ভাবনাকে বরাবরই দেখে এসেছি নায়িকা হওয়ার চেয়ে অভিনয়শিল্পী হওয়ার প্রতি তার মনোযোগ ছিল। মূলত এ কারণেই তাকে চলচ্চিত্রটিতে নেয়া হয়েছে।”

চলচ্চিত্রটির প্রযোজক ডেপুটি পুলিশ কমিশনার বিজয় বসাক জানান, ২৩ ডিসেম্বর থেকে চলচ্চিত্রটির শুটিং শুরু হতে যাচ্ছে। খুব শিগগিরই একটি মহরত অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্রটির সম্পর্কে বিস্তারিত জানানো হবে।