বাংলাদেশে সম্মাননা পাচ্ছেন পার্বতী দাস বাউল

  • বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পার্বতী দাস বাউল

পার্বতী দাস বাউল

 বাংলাদেশে সম্মাননা পাচ্ছেন ভারতের লালন সাধক পার্বতী দাস বাউল। প্রথমবারের মতো তিনিসহ মোট সাতজন লালন গবেষক ও সাধককে এ সম্মাননা প্রদান করতে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সম্মাননা ঘোষিত অন্যান্যরা হলেন- অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী, অধ্যাপক ড. শক্তিনাথ ঝা (ভারত), ফকির মোহাম্মদ আলীশাহ (কুষ্টিয়া), ফকির আজমল শাহ্ (ফরিদপুর), নিজাম উদ্দিন লালনী (মাগুরা), শুরু বালা রায় (ঠাকুরগাঁও)।

বিজ্ঞাপন

শিল্পকলা একাডেমি এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, সম্মাননা স্মারক হিসেবে প্রত্যেকে পাচ্ছেন একটি করে ক্রেষ্ট, স্মারকপত্র ও পঁচিশ হাজার টাকা।

২০১৯ সাল থেকে প্রতি মাসের পূর্ণিমা তিথিতে ‘সাধু মেলা’ আয়োজন করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তারই ধারাবাহিকতায় আগামীকাল (১৬ অক্টোবর) লালন সাঁইজির ১৩১তম তিরোধন দিবস উপলক্ষে ‘লালন স্মরণোৎসব ও সাধু মেলা’র ৩১তম আসর আয়োজন করা হয়েছে। এ আয়োজনেই সম্মাননা প্রদান করা হবে গুণীজনদের।

ফকির লালন সাঁইজির অবদান মূল্যায়ন এবং জাতীয় পর্যায়ে এ মহৎ পদকর্তার সংগীত ভাণ্ডারকে আরও জনপ্রিয় ও লোকগ্রাহ্য করে তার আলোকে জীবন ও সমাজ গঠনে উদ্বুদ্ধ করাই অনুষ্ঠানের লক্ষ্য বলে জানায় শিল্পকলা একাডেমি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় এদিন বিকেল ৫টায় একাডেমির বাউল কুঞ্জে অনুষ্ঠিত হবে এটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগ এর যুগ্ম-সাধারন সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আবুল মনসুর। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির সচিব মো: আছাদুজ্জামান।

আলোচনা করবেন ফকির নহীর শাহ্ ও দেবোরাহ জান্নাত। সাধু মেলায় গান করবেন-সমির বাউল, মৌসুমী আক্তার সালমা, কাঙ্গালিনী সুফিয়া, পাগলা বাবলু, নাসরিন আক্তার বিউটি, সুলতানা ইয়াসমিন লায়লা, শফিমন্ডলসহ আরো অনেক সাধকগণ।