রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে শিল্পার ‘গোল্ডেন পোশন’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুস্বাস্থ্য ও সৌন্দর্য ধরে রাখতে কে না চায়! তবে সে জন্য নিয়মমাফিক করতে হয় শরীরচর্চা এবং মেনে চলতে হয় সঠিক খাদ্যাভ্যাস। আর তারকারা তো তাদের স্বাস্থ্য নিয়ে একটু বেশিই সচেতন থাকেন। তবে সেই তারকা যদি হয় শিল্পা শেঠি কুন্দ্রা তাহলে তো কথাই নেই।

বলিউডের এই ফিটনেস কুইন সামজিক মাধ্যমে প্রায়শই ফিটনেস টিপস দিয়ে থাকেন। যোগা থেকে শুরু করে খাদ্যাভ্যাস সবটাতেই থাকে তার টিপস।

বিজ্ঞাপন

এরই ধারাবাহিকতায় সম্প্রতি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কী পানীয় কার্যকরী হতে পারে, সেই ঘরোয়া টিপস ভক্তদের সঙ্গে শেয়ার করলেন শিল্পা। ইনস্টাগ্রামে তিনি শেয়ার করেছেন তার ‘গোল্ডেন পোশন’ রেসিপি।

এই ‘গোল্ডেন পোশন’ তিনি তার বাড়িতে প্রতিদিন নিজে, স্বামী রাজ কুন্দ্রা এবং ছেলে ভিয়ানি কুন্দ্রাকে পাঁচ বছর থেকে খাওয়ান বলে জানান।

‘গোল্ডেন পোশন’ কিভাবে তৈরি করতে হয় এবং এর উপকারিতা কি সেটিও বলে দিয়েছেন ওই ভিডিও পোস্টের মাধ্যমে।

‘গোল্ডেন পোশন’ তৈরির নিয়ম
দুই কাপ গরম পানির সঙ্গে অর্ধেক লেবুর রস, বড় টেবিল চামচের অর্ধেক টাটকা আদার রস, বড় টেবিল চামচের এক চামচ কাঁচা হলুদ, দুই টেবিল চামচ মধু, স্বাদের জন্য নামমাত্র দারচিনি গুঁড়া এবং এক চিমটি লবন নিন। পাত্রের মধ্যে গরম পানি নিয়ে এগুলোকে আস্তে আস্তে সম্পূর্ণ মিশিয়ে নিন। এরপর পাঁচ থেকে ছয় মিনিটের জন্য কোনও পাত্র দিয়ে ঢেকে রাখুন এবং সকাল সকাল খেয়ে নিন।

উপকারিতা
মধু: মধুর মধ্যে পর্যাপ্ত পরিমাণে মিনারেল এবং যথেষ্ট পরিমাণ ভিটামিনের পাশাপাশি স্বাস্থ্যকর প্রাকৃতিক মিষ্টি স্বাদ থাকে। হজমশক্তি বৃদ্ধি করে।

লেবু: লেবুর মধ্যে ত্বকের সুরক্ষা দেবার গুণ আছে। আছে ভিটামিন সি। হজম প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। লেবুতে অসংখ্য ঔষধি গুণ আছে।

আদা: আদা অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার এবং রক্ত জমাট বাঁধার গুণের জন্য আদা হৃদরোগ নিরাময় করার পাশাপাশি ইনসুলিনের সংবেদনশীলতা বাড়িয়ে দিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং ওজন কমায়।

হলুদ: ব্যাকটেরিয়া প্রতিরোধ, অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ফাংগাল বৈশিষ্ট্যযুক্ত। ত্বকে চুলকানি, গাঁটে ব্যথা এবং বদহজমের ক্ষেত্রে ব্যবহৃত হয়।