সপ্তাহের ব্যবধানে আদা ও পেঁয়াজের দাম দ্বিগুণ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আদা ও পেঁয়াজের দাম দ্বিগুণ, ছবি: বার্তা২৪.কম

আদা ও পেঁয়াজের দাম দ্বিগুণ, ছবি: বার্তা২৪.কম

সপ্তাহের ব্যবধানে ভরা মৌসুমেও হঠাৎ করে আবারো বেড়েছে পেঁয়াজ ও আদার দাম। বাজারে আগের তুলনায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে এসব পণ্য। একই সাথে হু হু করে বাড়ছে রসুনের দামও। তবে সবজি, ডিম ও মুরগির দাম রয়েছে স্থিতিশীল।

৩০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পেঁয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। আদা বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি দরে। এদিকে দাম বেড়ে দেশি রসুন ১৪০-১৭০ কেজি দরে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ এপ্রিল ) সাপ্তাহিক ছুটির দিনে মোহাম্মদপুর কাঁচাবাজার বাজার ঘুরে বাজারের এমন চিত্র দেখা যায়।

এসব পণ্যের পাশাপাশি সপ্তাহের ব্যবধানে চালের দামও বেড়েছে। বাজারে সব ধরনের চালের কেজিতে বেড়েছে তিন থেকে পাঁচ টাকা পর্যন্ত।

সপ্তাহের ব্যবধানে আদা ও পেঁয়াজের দাম দ্বিগুণ
সবজির বাজারে কিছুটা স্বস্তি দেখা গেছে

এদিকে সবজির বাজারে কিছুটা স্বস্তি দেখা গেছে। সরবরাহ রয়েছে সব ধরনের সবজির। দামও গত সপ্তাহের মত স্থিতিশীল রয়েছে। বর্তমানে বাজারে, মান ভেদে প্রতি কেজি কাঁচামরিচ ২০ থেকে ৫০ টাকা, বেগুন ৪০ টাকা, কাঁকরোল ৩০ টাকা, শিম ৩০ টাকা, কাঁচা পেঁপে ৩০ টাকা, আলু ২০ টাকা, করলা ৪০ টাকা, পটল ৪০, শসা ৩০ টাকা, টমেটো ২৫ টাকা, ঢেঁড়স ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা দরে।

সপ্তাহের ব্যবধানে আদা ও পেঁয়াজের দাম দ্বিগুণ
রমজান আসার আগেই দাম কিছুটা উপরের দিকে

এদিকে, মাংসের বাজার ঘুরে দেখা যায়, রমজান আসার আগেই দাম কিছুটা উপরের দিকে। বর্তমান বাজারে প্রতি কেজি গরুর মাংস ৫৯০ থেকে ৬০০ টাকা, খাসির মাংস ৮৫০ থেকে ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তবে, গত সপ্তাহের মতো স্থিতিশীল রয়েছে মুরগির বাজার। বয়লার মুরগির প্রতি কেজি ১২০ টাকা, কক ১৫০ টাকা, পাকিস্তানি ২০০ টাকা, দাম কমে দেশি মুরগি ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে, মাছের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে প্রায় সব ধরনের মাছের সরবরাহ রয়েছে। দামও গত সপ্তাহের মত স্থিতিশীল। স্থিতিশীল রয়েছে ডিমের দাম। গত সপ্তাহের মত ৩২ টাকা হালি দরেই বিক্রি হচ্ছে ডিম।

সপ্তাহের ব্যবধানে আদা ও পেঁয়াজের দাম দ্বিগুণ
আগে আরো একধাপ দাম বাড়লো ছোলার

এছাড়া, রমজানের আগে আরো একধাপ দাম বাড়লো ছোলার। দাম বেড়ে প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকা দরে। গত সপ্তাহের মত বাড়তি দামে বিক্রি হচ্ছে সয়াবিন তেল। তবে আগের দামেই বিক্রি হচ্ছে মসুর ডাল, চিনি, আটা, ময়দাসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য।