আইপিওতে আবেদন বন্ধ ঘোষণা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাবলিক ইস্যু রুলস ২০১৫ সংশোধন না হওয়া পর্যন্ত প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসতে আবেদন করতে পারবে না নতুন কোনো কোম্পানি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৪তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিশন সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস ২০১৫ সংশোধন না হওয়া পর্যন্ত ৩০ এপ্রিল থেকে আইপিও সংক্রান্ত নতুন কোনো আবেদন গ্রহণ করা হবে না মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে এখন থেকে আর নতুন কোনো কোম্পানির আবেদন গ্রহণ করবে না কমিশন। তবে ২৯ এপ্রিল পর্যন্ত যেসব কোম্পানি আবেদন করেছে সেগুলো বিবেচনা করা হবে।

আরও বলা হয়েছে, এছাড়াও তালিকাভুক্ত কোম্পানি মূলধন উত্তোলনের জন্য আবেদন করলে তাও গ্রহণ করা হবে না। তবে যারা ২৯ এপ্রিল পর্যন্ত আবেদন করেছেন তাদের বিবেচনা করা হবে।

উল্লেখ্য, আইপিওর দুটি প্রক্রিয়াতে বেশ কিছু আইনি দুর্বলতার কারণে বুক বিল্ডিং পদ্ধতিতে কারসাজির মাধ্যম কাট অফ প্রাইসে যৌক্তিকমূল্যের চেয়ে বেশি দাম নির্ধারণ করছে কোম্পানিগুলো।

অন্যদিকে ১০ টাকা ফেসভেল্যুতে আসার কোম্পানিগুলো প্লেসমেন্টধারীও উদ্যোক্তারা কারসাজির মাধ্যমে আইপিওতে আসার পরপর কয়েকশ গুণ দাম বৃদ্ধি করে টাকা তুলে নিচ্ছে। আর তাতে বাজারে আস্থার সংকট আরও বাড়ছে।

বাজারে এই পরিস্থিতি থেকে উত্তোলনে ঢাকা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পাশাপাশি ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন এবং বিনিয়োগকারীরা আইপিওর অনুমোদন আপাতত বন্ধে কমিশনকে সুপারিশ করে। তার প্রেক্ষিতে কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।