সন্ধ্যায় পুঁজিবাজারে এসএমই প্ল্যাটফর্ম উদ্বোধন করবেন অর্থমন্ত্রী

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের পুঁজিবাজারে প্রথমবারের মতো চালু হচ্ছে স্মল ক্যাপ মার্কেট বা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) প্ল্যাটফর্ম। ৩০ এপ্রিল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এসএমই প্ল্যাটফর্ম উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (২৯ এপ্রিল) ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এতে বলা হয়, মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সন্ধ্যা ৭টায় অর্থমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসএমই  প্ল্যাটফর্মের উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম। এসময় পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বিদ্যমান পাবলিক ইস্যু আইন অনুযায়ী পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার কম হলে কোনো কোম্পানি দেশের পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ ও তালিকাভুক্ত হওয়ার সুযোগ পায় না। অথচ নিবন্ধিত প্রায় দেড় লাখ কোম্পানির মধ্যে ৯৯ শতাংশেরও বেশি কোম্পানির মূলধন ১০ কোটি টাকা বা এর কম।

এ জন্য ৫ কোটি বা এর বেশি মূলধনী স্বল্প ও মাঝারি কোম্পানিকে শেয়ার বিক্রি করে মূলধন সংগ্রহের সুযোগ করে দিতে গত অক্টোবরে কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজ রুলস আইন করে বিএসইসি।