সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইতে

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক কমলেও লেনদেন বেড়ে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। তবে এদিন অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৮২ কোটি ১ লাখ টাকা, গত রোববার লেনদেন হয়েছিল ৬৬২ কোটি ২৭ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৪৯ কোটি ১৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, প্রথম দুই মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। তবে বেলা ১০টা ৩৬ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৪২ মিনিট থেকে সূচক আবারও ২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৬ পয়েন্ট বাড়ে। আর বেলা সোয়া ১১টায় সূচক ৬ পয়েন্ট কমে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৬৮২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ২২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সু, সিঙ্গার বিডি, ন্যাশনাল টিউবস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪০ পয়েন্ট কমে ১০ হাজার ৫৫৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৮ পয়েন্ট কমে ১৫ হাজার ২৫০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৫ পয়েন্ট কমে ১৭ হাজার ৪২৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রাইম ফাইন্যান্স, এমারেল্ড অয়েল, এনভয় টেক্সটাইল, ফারইস্ট ফাইন্যান্স, প্রাইম ইনস্যুরেন্স, ওরিয়ন ফার্মা, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, উত্তরা ফাইন্যান্স, ডেল্টা স্পিনিং এবং গোল্ডেন হার্ভেস্ট।