প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ২৩ কোটি টাকা দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফাইল ছবি

ফাইল ছবি

বন্যার্তদের সহায়তায় প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২৩ কোটি টাকা দেবে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের এক দিনের বেতন অর্থাৎ ১ কোটি টাকা রয়েছে।

বৃহস্প‌তিবার (২৯ আগস্ট) বাংলা‌দেশ ব্যাংকের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জা‌নানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২২ কোটি টাকা এবং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের আগস্ট ২০২৪ মাসের এক দিনের মূল বেতনের সমপরিমাণ এক কোটি টাকা অর্থাৎ মোট ২৩ কোটি টাকা দেওয়া হবে।

পর্ষদ আরও সিদ্ধান্ত নিয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল থেকে জুলাই‌ ‌বিপ্লবে হতাহতদের সাহায্যে গঠিতব্য ফাউন্ডেশনে ৫ পাঁচ কোটি টাকা দেওয়া হবে । অর্থাৎ সব মিলিয়ে মোট ২৮ কোটি টাকা দেবে আর্থিক খাতের এ নিয়ন্ত্রক সংস্থা।

কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলনে দেশে সহস্রাধিক মানুষ নিহত হয়েছেন এবং প্রায় চার শতাধিক মানুষ দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম। তিনি বলেন, আন্দোলনকে ঘিরে যারা নিহত হয়েছেন তাদের পরিবারের দায়দায়িত্ব সরকার নেবে এবং যারা আহত হয়েছেন তাদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।