রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৮০ বিলিয়ন ডলার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

রফতানি নীতি ২০২১-২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। নতুন রফতানি নীতিতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৮০ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে।

বুধবার (১২ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ২০২১-২০২৪ মেয়াদে এ নীতি অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সভা শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রণীত রফতানি খাতের চাহিদা এবং বিশ্ব বাণিজ্য পরিস্থিতি ও প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্য রেখে রফতানি নীতি ২০২১-২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বর্তমান নীতির লক্ষ্যমাত্রা ৬০ বিলিয়ন ডলার ছিল বলে জানান তিনি।

আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ১৩টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৭টি, বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।

ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১০,৭৯৪ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ২৯৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৯,৫৮৯ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৭৭ টাকা এবং ভারত হতে ঋণ ১,২০৫ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ২২১ টাকা।