মাথাপিছু আয় ১৭৫১ ডলার, দারিদ্র্যের হার ২১.৮

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

 

বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল, উন্নয়নের বিস্ময়। জাতিসংঘের হিসাব অনুযায়ী, উন্নয়নশীল দেশের মর্যাদায় ওঠার যোগ্যতা এই মার্চেই অর্জন করেছে বাংলাদেশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১ হাজার ৭৫১ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় এক লাখ ৪৪ হাজার টাকা। আর দারিদ্র্যের হার কমে দাড়িয়েছে ২১ দশমিক ৮ শতাংশে।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হাউজ হোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে ২০১০ এবং ২০১৬ এর দারিদ্র্য ও হত দারিদ্র্যের হ্রাসের হার বিবেচনা করে এবং জিডিপির প্রবৃদ্ধি ও হারের উপর ভিত্তি করে ২০১৭-১৮ অর্থবছরের দারিদ্র্য ও অতিদারিদ্র্যের হার  প্রাক্কলন করা হয়।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, ‘আমরা দেশের জন্য উন্নয়ন করেছি। এ কারণেই মাথাপিছু আয় বেড়েছে। চূড়ান্ত হিসেবে মাথাপিছু আয় হয়েছে ১৭৫১ মার্কিন ডলার। দারিদ্র্য নিরসনে আমরা সাফল্য অর্জন করেছি।’

বিবিএস এর হিসাব অনুযায়ী অতি দারিদ্রের হারও কমে গেছে। ২০১৮ সালে অতি দারিদ্রের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৩ শতাংশে। যা ২০১৭ সালে ছিল ১২ দশমিক ১ শতাংশ এবং ২০১৬ সালে ১৭ দশমিক ৬ শতাংশ ছিল।