পাট চাষিদের মাঝে ‘আঁশকল’ মেশিন বিতরণ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা
  • |
  • Font increase
  • Font Decrease

আঁশকল মেশিন উদ্বোধন করছেন অতিথিরা/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আঁশকল মেশিন উদ্বোধন করছেন অতিথিরা/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

যান্ত্রিক পদ্ধতিতে পাটের আঁশ ছাড়ানোর জন্য গাইবান্ধার পাট চাষের উদ্যোক্তরা পেলেন ‘আশকল মেশিন’। মঙ্গলবার (৬ জুলাই) গাইবান্ধা সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) সভা কক্ষে আশকল মেশিন বিতরণ করেন গাইবান্ধার জেলা প্রসাশক আবদুল মতিন।

ইউরোপিয়ন ইউনিয়নের অর্থায়নে প্র্যাকটিক্যাল অ্যাকশনের সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ ‘জুট টেক্সটাইল ও লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের মাধ্যমে বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলে টেকসই কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটির মাধ্যমে রংপুর চেম্বারস অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, কারুপণ্য রংপুর লিমিটেড, রংপুর জেলা লেদ মেশিন শ্রমিক ইউনিয়নকে সাথে নিয়ে গাইবান্ধা, রংপুর, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলায় বাস্তবায়ন করছে।

বিজ্ঞাপন

সভায় সভাপতিত্ব করেন টিটিসি অধ্যক্ষ আতিকুর ইসলাম। বক্তব্য রাখেন গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক এস এম ফেরদৌস, গাইবান্ধা সদর উপজেলা কৃষি অফিসার রাজিয়া তরফদার, প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশ প্রকল্প সমন্বয়কারী নির্মল চন্দ্র বেপারী, আরডিআরএস বাংলাদেশ সিনিয়র কোঅরডিনেটর মামুনুর রশিদ প্রমুখ।

বক্তারা বলেন, ‘পানি সংকটের কারণে পাট চাষিরা পাট কাটার পর স্বল্প পরিসরে সনাতন পদ্ধতিতে জাগ দেওয়ার কারণে পাটের মান ক্রমাগত নষ্ট হচ্ছে। উন্নত দেশের মতো পাটের আঁশ পচানো, প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ সহ বিভিন্ন ক্ষেত্রে যান্ত্রিকীকরণের অভাবে পাটের মান ভালো না হওয়ায় কৃষক পাটের ভাল দাম পাচ্ছেন না। আঁশকল মেশিনে আঁশ ছাড়িয়ে পাটের আঁশ পচানোর মাধ্যমে উন্নয়ন বৃদ্ধি হচ্ছে।

অনুষ্ঠানে গাইবান্ধা জেলার ১০ জোড়া উদ্যোক্তার (প্রতি জোড়ায় এক জন পুরুষ ও এক জন নারী) মধ্যে ১০টি আঁশকল বিতরণ করা হয়। এই আগে উদ্যোক্তাদের মধ্যে বিতরণের পূর্বে এর পরিচালনা, রক্ষণাক্ষেণ, শারীরিক নিরাপত্তাসহ বেশকিছু বিষয়ে গাইবান্ধার এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে চার দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়।