সবার নজর কাড়ছে বেগুনি ধান

  • মনিরুজ্জামান বাবলু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁদপুর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সবার নজর কাড়ছে বেগুনি ধান। ছবি: বার্তা২৪.কম

সবার নজর কাড়ছে বেগুনি ধান। ছবি: বার্তা২৪.কম

চারদিকে সবুজ ধান ক্ষেত। তবে মাঝখানে এক টুকরো জমিতে বেগুনি রংয়ের ধান গাছ দেখে চোখ জুড়িয়ে যায় সবার। চলতি বোরো মৌসুমে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার শাহাপুর গ্রামে কৃষক আক্তারুজ্জামান পাটওয়ারী বেগুনি রংয়ের ধানের আবাদ করে সবার নজর কেড়েছেন।

সবুজ ধানের মধ্যে বেগুনি এ ক্ষেতটি দেখলে মনে হতে পারে কোনো আগাছা বা রোগবালাই আক্রান্ত ধানের ছবি। আসলে এর কোনোটিই নয়, এটি এমন একটি ধানের জাত, যার পাতা ও কাণ্ডের রং বেগুনি। শুধু ধান গাছ নয়, এর চালের রংও বেগুনি। তাই কৃষকদের কাছে এখন পর্যন্ত এ ধানের পরিচিতি বেগুনি রংয়ের ধান বা রঙিন ধান।

বিজ্ঞাপন

জানা গেছে, মাঠ পর্যায়ের অবস্থা বিবেচনায় ধানটির জীবনকাল ১৪৫ থেকে ১৫৫ দিন এবং ফলন একরে ৫৫ থেকে ৬০ মণ। যা আনুমানিক শতাংশে ২০ কেজি (৪ থেকে ৫ টন প্রতি হেক্টরে) হতে পারে। এ ধানের চাল হবে বেগুনি ও সুস্বাদু।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কৃষক আক্তারুজ্জামান পাটওয়ারী নিজ উদ্যোগে আগ্রহের বসে এ ধান চাষাবাদ করেছেন। ভিন্ন রংয়ের ধান ক্ষেতটি সড়কের পাশে হওয়ায় পথচারীদের দৃষ্টি কেড়েছে। ইতোমধ্যে ধানগাছে ফুল এসেছে এবং ধানের ছড়ার আকার ধারণ করেছে।

বেগুনি ধান চাষ সম্পর্কে কৃষক আক্তারুজ্জামান পাটওয়ারী বলেন, ‘এক আত্মীয়ের কাছ থেকে বীজ সংগ্রহ করে ২৫ শতাংশ জমিতে এ ধানের আবাদ করেছি। শুনেছি তিনি চীন থেকে এ বীজ সংগ্রহ করেছেন। এখন পর্যন্ত ধানক্ষেতের অবস্থা ভালো। গাছ থেকে ধানের ছড়া বের হতে শুরু করেছে। মাত্র দুই কেজি ধানবীজ দিয়ে চারা উৎপাদন করে জমিতে রোপণ করি। আশাকরি ভালো ফলন হবে।’

ফরিদগঞ্জ উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. নূরে আলম বলেন, ‘আমরা বেগুনি রংয়ের ধানক্ষেতটি পর্যবেক্ষণ করে দেখেছি। এর ফলন কী রকম হবে তা জানতে ধান কাটা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ফলন ভালো হলে ভবিষ্যতে এ ধানের আবাদ বাড়ানোর পরিকল্পনা রয়েছে।’