অবশেষে ২০০ বছরের পুরোনো মূর্তি পুলিশের কাছে হস্তান্তর

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁদপুর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

২০০ বছরের পুরোনো মূর্তি, ছবি: বার্তা২৪

২০০ বছরের পুরোনো মূর্তি, ছবি: বার্তা২৪

চাঁদপুরে ২০০ বছরের পুরনো মূল্যবান গোপাল মূর্তির সন্ধান মিলেছে। চাঁদপুর সদর উপজেলার পূর্ব লক্ষ্মীপুর গ্রামে একটি পুকুর খনন কালে মাটি কাটা শ্রমিকরা এই মূর্তির সন্ধান পান।

এতে এ মূর্তি বিভিন্নজনের হাত ঘুরে রোববার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে সদর মডেল থানায় হস্তান্তর করা হয়।

বিজ্ঞাপন

ওই সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ নাছিম উদ্দিন, তদন্ত ওসি হারুনুর রশিদ, ইন্সপেক্টর মো. মনির হোসেন।

পূর্ব লক্ষ্মীপুর গ্রামে একটি পুকুর খননের কাজে নিয়োজিত শ্রমিক শাহাদাত খান জানান, গত ২৪ জানুয়ারি পুকুরে মাটি কাটতে গিয়ে মূর্তিটির সন্ধান পান তিনি। পরে পুকুরের মালিকের অনুরোধে নিজের কাছেই সংরক্ষণ করেন। কিন্তু পরবর্তীতে বিষয় জানাজানি হলে তিন দিন পর ইউপি চেয়ারম্যান সেলিম খান তার বাড়িতে গিয়ে মূর্তিটি নিয়ে যান। সর্বশেষ প্রায় এক মাস পর চেয়ারম্যান সেলিম খান এলাকাবাসীর চাপে পড়ে মূর্তিটি পুলিশের কাছে হস্তান্তর করতে বাধ্য হন।

পুকুরের মালিক আব্দুর রহমান খান বলেন, 'মূর্তিটি দেখতে অনেকটা হনুমানের মতো। ৪টি পা, বড় দুটি কান ও কানে ধুল, সোনালী রঙের এবং তাতে খোদাই করা হিন্দি ভাষায় লেখা রয়েছে।'

এলাকাবাসী জানিয়েছেন, ব্রিটিশ আমলে বাড়িটি সত্য ঘোষ নামের এক ব্যক্তির ছিল। পরবর্তীতে আব্দুর রহমানের পিতামহ ছিডু খান তাদের কাছ থেকে ক্রয় করেন। ধারণা করা হচ্ছে, এই মূর্তি সনাতন ধর্মের অনুসারীদের গোপালের মূর্তি।