সাংসদের ফুল ফেরত: হাসপাতাল পরিষ্কার করলেন স্বাস্থ্য কর্মকর্তা

  • মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মেহেরপুর, বার্তা২৪.কম 
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

গাংনী হাসপাতালের নানা দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে শুভেচ্ছার ফুল ফেরত দিয়েছিলেন মেহেরপুর-২ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন। এ ঘটনার চার দিন পর পরিষ্কার পরিচ্ছন্নতায় মাঠে নামলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

শনিবার (১৯ জানুয়ারি) দুপুরে হাসপাতাল আঙিনায় ড্রেন ও বাগান পরিষ্কার করে রীতিমতো আলোচনায় সেই স্বাস্থ্য কর্মকর্তা। তবে শুধু আঙিনা পরিষ্কার নয়, হাসপাতালের অভ্যন্তরীণ সব কিছুই পরিষ্কার থাকবে এমন প্রত্যাশা স্থানীয়দের।

বিজ্ঞাপন

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/20/1547957340584.jpg

হাসপাতাল আঙিনা পরিষ্কারের কয়েকটি ছবি ঘুরছে বিভিন্ন ব্যক্তির ফেসবুকে। এতে দেখা গেছে, পরনে সাদা প্যান্ট ও কালো জ্যাকেট গায়ে দেয়া ব্যক্তি হচ্ছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান। তার হাতে সাদা গ্লাভস। তিনি ময়লা কুড়াচ্ছেন আর পাশেই হাসপাতালের একজন স্টাফ বালতি ধরে আছেন। শুধু স্বাস্থ্য কর্মকর্তাই নন অফিস সহকারী লিটনসহ হাসপাতালের কর্মচারীরা অনেকেই ময়লা পরিষ্কারের কাজ করছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান বলেন, ‘আমি নিজে হাসপাতাল পরিষ্কার করায় সবাই এ ব্যাপারে উৎসাহিত হয়েছে। এ কারণেই এই উদ্যোগ।’

গাংনী হাসপাতালের সামনের চা বিক্রেতা মোকলেছুর রহমান জানান, এই হাসপাতালের আঙিনা ও ফ্লোরে সব সময় ময়লা থাকে। হাসপাতালে সুইপারের অভাব নেই। কিন্তু দেখভাল না হওয়ায় হাসপাতাল মাঝেমাঝে ময়লার ভাগাড়ে পরিণত হয়। এ উদ্যোগ অবশ্যই ভালো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/20/1547957371299.jpg

স্থানীয়রা জানায়, গাংনী হাসপাতালে সব কিছুতেই নেই আর নেই শব্দটি ব্যবহৃত হয়। এমপি সাহেবের ফুল ফেরত দেয়ার পর হাসপাতালের সবাই নড়েচড়ে বসেছে। বাইরে যেভাবে পরিষ্কার করা হয়েছে, সেভাবে যদি রোগীর সেবা ও দুর্নীতির ক্ষেত্রে একই রকম পরিষ্কার হয় তাহলে হাসপাতালে মানুষ ভালো সেবা পাবে।

প্রসঙ্গত, গেল ১৫ জানুয়ারি মেহেরপুর-২ (গাংনী) আসনের নব নির্বাচিত সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন হাসপাতাল পরিদর্শন করে কর্মরতদের সঙ্গে মতবিনিময় সভা করেন। সেখানে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ হাসপাতালের নানা অব্যবস্থাপনা ও দুর্নীতির অভিযোগ করেন। এতে ক্ষোভ প্রকাশ করে এক সপ্তাহের মধ্যে অব্যবস্থাপনা দূর করার নির্দেশ দেন সাংসদ। একই সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের দেয়া শুভেচ্ছার ফুল ফেরত দেন তিনি। এক সপ্তাহের মধ্যে অব্যবস্থাপনা দূর হলেই তিনি ফুল গ্রহণ করবেন বলে ঘোষণা দিয়েছিলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/20/1547957396692.jpg

এ প্রসঙ্গে সাংসদ সাহিদুজ্জামান খোকন জানান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা যা দেখালেন তা অবশ্যই ইতিবাচক। তবে অন্যান্য অব্যবস্থাপনা ও দুর্নীতির বিষয়ে যেসব অভিযোগ রয়েছে তা দ্রুত সমাধান করতে হবে।

তিনি আরও বলেন, ‘হাসপাতালের বিষয়ে আমার অবস্থান জিরো টলারেন্স। কারণ এখানে গরিব মানুষেরা সেবা নেন। সরকার প্রদত্ত সেবা শতভাগ নিশ্চিত না করলে কাউকেই ছাড় দেয়া হবে না।’