খোলা আকাশের নিচে সুবিধাবঞ্চিত শিশুদের পাঠদান

  • তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপনেনডন্ট গাইবান্ধা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জুম বাংলাদেশ স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী, ছবি: বার্তা২৪

জুম বাংলাদেশ স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী, ছবি: বার্তা২৪

গাইবান্ধা জেলার সুবিধাবঞ্চিত ও হরিজন শিশুরা অনেকাংশেই লেখাপড়া থেকে পিছিয়ে ছিল। অনেকেই বিভিন্ন স্কুলে লেখাপড়া করলেও শিক্ষা উপকরণ ও অভিভাবকদের অসচেতনতার অভাবে শেষ পর্যন্ত আর লেখাপড়া করা হত না।

ওইসব শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে গাইবান্ধা রেলওয়ে কলোনির রেল লাইনের পাশেই খোলা আকাশের নিচেই পাঠদান কার্যক্রম শুরু করে 'এভারগ্রিন জুম বাংলাদেশ ফাউন্ডেশন' নামের একটি সংগঠন। ছয় মাসে প্রায় ৫০ জন শিশুর লেখাপড়া নিশ্চিত করা, শিক্ষা উপকরণ বিতরণসহ পাঠদান শেষে পুষ্টিকর খাবার দিয়ে আসছে সংগঠনটি। কিন্তু বর্তমানে জায়গার অভাবে পাঠদান করতে পারছে না।

বিজ্ঞাপন

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/02/1546421314025.gif

জুম বাংলাদেশ স্কুলের শিক্ষার্থী লোহান মিয়া বলেন, 'আমরা দীর্ঘদিন ধরে এখানে খোলা আকাশের নিচে পড়াশুনা করছি। আমরা যদি রুমের ভেতর শিক্ষা গ্রহণ করতে পারতাম তাহলে লেখাপড়ায় আরও মনোযোগী হতে পারতাম।

জুম বাংলাদেশ স্কুলের ভলান্টিয়ার এনটি স্মরণ মিয়া বলেন, 'শিশুরা লেখাপড়া করতে অনেক আগ্রহী। তারাও লেখাপড়া করে শিক্ষিত মানুষ হতে চায়, কিন্তু জায়গার অভাবে পাঠদান ব্যাহত হচ্ছে।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/02/1546421329200.gif

অভিভাবক ও শিশুরা, স্থানীয় সচেতন মহলের দাবি প্রশাসনের কাছে, রেলওয়ে কলোনির আশপাশে যদি তাদের জন্য নির্দিষ্ট রুমের ব্যবস্থা করে দেয়া হয় তাহলে শিশুরা নিরাপদে লেখাপড়া করতে  পারবে।

এভারগ্রিন জুম বাংলাদেশ ফাউন্ডেশনের পরিচালক এসটি শাহীন প্রধান বলেন, 'জায়গার অভাবে পাঠগ্রহণ করতে পারছে না শিশুরা। তারা লেখাপড়া থেকে যেন পিছিয়ে না যায় এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।'