সংবিধান বাতিলের দাবিতে ঢাবিতে লাল কার্ড সমাবেশ

  • ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

৭২'র সংবিধান বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) লাল কার্ড সমাবেশ করেছে ইনকিলাব মঞ্চ।

রোববার (২৭ অক্টোবর) বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ করেন ইনকিলাব মঞ্চের সদস্যরা।

বিজ্ঞাপন

সমাবেশে বক্তারা বলেন, যে সংবিধান আপামর জনতার ভাষা বোঝে না সে সংবিধান অবিলম্বে বাতিল করতে হবে। সংবিধান হবে দেশের মানুষের জন্য। কিন্তু আওয়ামী লীগ সরকার সংবিধানকে নিজের ব্যক্তিগত সম্পদের মতো ব্যবহার করেছে। এসময় ইনকিলাব মঞ্চের সদস্যদের, 'ফাঁসিবাদের সংবিধান লাল কার্ড', 'মুজিববাদ মুর্দাবাদ, ইনকিলাব ইনকিলাব' ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

ইনকিলাব মঞ্চের সদস্য আব্দুল্লাহ আল জাবের বলেন, এই সংবিধান আওয়ামী লীগ সরকারকে সমর্থন দিয়ে গেছে। এই সংবিধান বাংলাদেশের মানুষের অধিকার কেড়ে নিয়েছে। গণবিরোধী সংবিধান কখনোই ছাত্রজনতা মেনে নিবে না। মুজিববাদী সংবিধান অবিলম্বে বিলুপ্ত করতে হবে।

ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরীফ বিন হাদি বলেন, ইতিমধ্যে সংবিধান ১৭ বার সংশোধন করা হয়েছে। তাহলে কেনো সংবিধান বাতিল করতে জটিলতা দেখা দিয়েছে সেটা আমরা জানতে চাই। আপনারা দেখেছেন গত ৫ আগস্ট শেখ হাসিনার পতনের পর অনেক দলের নেতাকর্মীরা তাদের মামলা থেকে মুক্তি পেয়েছে তাহলে এই সংবিধান কিভাবে কার্যকর। বাংলাদেশের সংবিধান হবে জুলাই বিপ্লবে শহীদদের স্মরণে। রাজনৈতিক দলগুলোর জটিলতার কারণে আওয়ামী লীগ সরকারের দোসর চুপ্পুকে রাষ্ট্রপতির পদ থেকে সরানো যাচ্ছে না।

যেখানে প্রতিদিন রাষ্ট্র বদলে যাচ্ছে সেখানে সংবিধান কেনো বাতিল হচ্ছে না। মানুষ কি সংবিধানের জন্য নাকি সংবিধান মানুষের জন্য। এসময় সংবিধান বাতিলের জন্য রাজনৈতিক দলগুলোর সাহায্যও চেয়েছেন তিনি।

সমাবেশ শেষে ইনকিলাব মঞ্চের সদস্যরা বাঁশিতে হুইসেল দিয়ে লালকার্ড প্রদর্শন করেন।