সুর বাঁধতে না পেরে কবিতা লেখেন মুজিব ইরম

  • শাহ মখদুম, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট
  • |
  • Font increase
  • Font Decrease

কন্যা ইনকাসহ মুজিব ইরম

কন্যা ইনকাসহ মুজিব ইরম

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ চৈতন্য প্রকাশ করেছে মুজিব ইরমের নতুন কবিতার বই ‘পয়ারপুস্তক’। এবং চন্দ্রবিন্দু থেকে বেরিয়েছে তাঁর নির্বাচিত কবিতার সংকলন ‘ইরম পদাবলি’। প্রচ্ছদ এঁকেছেন যথাক্রমে শিল্পী মাসুক হেলাল ও মোস্তাফিজ কারিগর।

মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে চৈতন্যের ৫৫০-৫৫১ এবং চন্দ্রবিন্দুর ৬০৭ নং স্টলে বই দুটো পাওয়া যাবে।

বিজ্ঞাপন

প্রকাশিত নতুন কাব্যগ্রন্থ ‘পয়ারপুস্তক’ সমন্ধে জানতে চাইলে বার্তা২৪.কমকে মুজিব ইরম বলেন, “আমি তো হাছন করিম রাধারমণের দেশের লোক। কথা ছিল আমিও শ্রীহট্টে জন্মে গান বাঁধব, দোতারা নিয়ে ঘুরব হাওরে-বাঁওড়ে। সিলটি জবানে, নাগরী হরফে লিখব পুঁথি ও পয়ার। কিন্তু কিছুই হলো না! কবিতা কবিতা করে বাড়িছাড়া, দেশছাড়া হলাম। এই গান ও সুর বাঁধতে না পারার হাহাকার থেকে, বেদনা থেকে লিখেছি এইসব কবিতা, এই পয়ারপুস্তক।”

কাব্যগ্রন্থ ও নির্বাচিত কবিতার প্রচ্ছদ

অন্যদিকে, ‘ইরম পদাবলি’তে সংকলিত হয়েছে তাঁর গত ৩০ বছরের লেখা থেকে নির্বাচিত ও প্রতিনিধিত্বশীল কবিতা।

মুজিব ইরমের প্রথম কবিতার বই ‘মুজিব ইরম ভনে শোনে কাব্যবান’ ১৯৯৬ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। কবিতা ছাড়াও কাজ করেছেন গল্প, উপন্যাস ও শিশুসাহিত্যে।

প্রথম কাব্যগ্রন্থের জন্য বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প পুরস্কার ১৯৯৬। ‘কবিবংশ’ গ্রন্থের জন্য ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪। ‘শ্রীহট্টকীর্তন’ গ্রন্থের জন্য সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৬। এছাড়াও পেয়েছেন বাংলা একাডেমি সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার ২০১৭।