বইমেলায় মুনা চৌধুরীর কাব্য ও গল্প গ্রন্থ

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মুনা চৌধুরী ও তার গ্রন্থ/ছবি: সংগৃহীত

মুনা চৌধুরী ও তার গ্রন্থ/ছবি: সংগৃহীত

বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় এসেছে মুনা চৌধুরীর কাব্যগ্রন্থ 'তারা ভরা রাতে' এবং গল্পগ্রন্থ 'কুয়াশা মাখা তৃষ্ণা'৷ বই দুটির প্রকাশক 'বাংলা প্রকাশ'।

কবিতাকে কখনোই জটিলতার শেকলে বন্দি করতে রাজি নন মুনা চৌধুরী। জীবনের প্রাত্যহিকতাকে কাব্যের সুষমায় উপস্থাপনে প্রয়াসী তিনি।

বিজ্ঞাপন

গল্পের বইয়ের বাবা লেখাটি ছাড়া বাকি তিনটে গল্পের চরিত্র খোলসের আড়ালে মানুষের মুখোশ। আসলে মানবরূপী ইবলিশের বিচিত্র রূপ ফুটিয়ে তোলবার চেষ্টা চালিয়েছেন তিনি।

চট্টগ্রামের মেয়ে মুনা চৌধুরীর জন্ম ১৯৮০ সালে। ব্যবস্থাপনা বিষয়ে তিনি উচ্চতর ডিগ্রি লাভ করেন। একাধারে তিনি কবি, বাচিক শিল্পী, সংগঠক এবং উপস্থাপিকা। একটি ইংলিশ মিডিয়াম স্কুল এন্ড কলেজে তিনি প্রায় ১৩ বছর শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন।

নিয়মিত লেখালেখির পাশাপাশি কবিতা ও গল্প রচনা এবং আবৃত্তির মাধ্যমে সমাদৃত তিনি। দেশ এবং দেশের বাইরে বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত তার লেখা প্রকাশিত হচ্ছে।

২০১৫ সালে চ্যানেল আই-এ কর্মসূত্রে মিডিয়াতে মুনা চৌধুরীর পদচারণা শুরু হয়। বর্তমানে তিনি বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত সংবাদ উপস্থাপক এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির (তথ্য ও গবেষণা) সদস্য।

আওয়ামী পরিবারে বেড়ে ওঠা মুনা চৌধুরী শৈশবকাল থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে সোনার বাংলাকে সমৃদ্ধশালী করে গড়ে তুলতে প্রতিনিয়ত উন্নয়নমূলক কাজে অবদান রাখছেন। তার প্রকাশিত অন্যান্য বই গুলো হল, অদৃশ্য জল, সবুজ ভালোবাসা, অন্যপ্রেম। সৃষ্টিশীল মুনা চৌধুরী মনে করেন অবিরাম লেখার মাঝে যে আনন্দ তিনি খুঁজে পেয়েছেন তা অন্যকিছুতে পাওয়া সম্ভব নয়।