একটি নতুনসহ বইমেলায় মিলটন সফির তিন কাব্যগ্রন্থ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

তৃতীয় কাব্যগ্রন্থের প্রচ্ছদ ও লেখক

তৃতীয় কাব্যগ্রন্থের প্রচ্ছদ ও লেখক

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হচ্ছে মিলটন সফির তৃতীয় কাব্যগ্রন্থ ‘নিভৃত নির্বাসনে’। তার প্রথম কাব্যগ্রন্থ ‘কালোপুরুষ’ ২০০৪ সালে এবং পরের বছর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘একটি স্বপ্নস্নাত নারীর জন্যে প্রার্থনা’ প্রকাশিত হয়। তারপর লেখালেখি থেকে স্বেচ্ছানির্বাসন। দীর্ঘ ১৫ বছরের নির্বাসিত জীবনের অন্তঃসার—তৃতীয় কাব্যগ্রন্থ ‘নিভৃত নির্বাসনে’ প্রকাশিত হচ্ছে এ বছরের বইমেলায়।

বইটি প্রকাশ করছে শিখা প্রকাশনী। প্রচ্ছদ ও অলঙ্করণ চারু পিন্টুর।

বিজ্ঞাপন

মিলটন সফির জন্ম ১১ আগস্ট ১৯৮১ সালে ফরিদপুর জেলায়। তিনি স্ক্রিপ্টরাইটার হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে একটি বেসরকারি ব্যাংকে ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন্স বিভাগের কর্ণধার হিসেবে দায়িত্ব পালন করছেন।

কেন এই নির্বাসন, জানতে চাইলে তিনি বার্তা২৪.কমকে বলেন, ২০০৪ সালে প্রথম ও ’০৫ সালে দ্বিতীয় কাব্যগ্রন্থ বেরিয়েছিল। জানি না এই শহরের মানুষ আমার সেই গোপন কথার খোঁজ নিয়েছিল কিনা। জানি না কোনো অভিমান থেকে কিনা, আর প্রকাশিত হতে ইচ্ছে করেনি। চলে গেলাম নিভৃত নির্বাসনে, সবার চোখের আড়ালে। এভাবেই দিন মাস বছর চলে গেছে এক লহমায়। ১৫ বছরের নির্বাসিত জীবনের গল্পটা আমার কাছে খুব দীর্ঘ নয়।

আবার লেখালেখি শুরু করা প্রসঙ্গে তিনি বলেন, গত দু তিন বছর যাবত মনের মধ্যে কোথায় যেন একটা শূন্যতা, কী যেন হারিয়ে ফেলেছি বোধ করছিলাম। ভেঙেচুরে নিজেকে গড়তে চেয়েছি বারংবার, পারিনি। তবে শেষ অব্দি কবিতার জয় হয়েছে। কবিতাই আবার টান মেরে লেখার টেবিলে বসিয়েছে।

শ্রেণি সংগ্রাম, প্রকৃতি, জীবন, প্রেম ও নারী— এসব তার কবিতার বিষয়বস্তু হিসেবে উঠে আসে। নতুন বইয়ের পাশাপাশি এ বছর শিখা প্রকাশনী তার আগে প্রকাশিত বই দুটিও পুনর্মুদ্রণ করছে। অমর একুশে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশে শিখা প্রকাশনীর স্টলে পাওয়া যাবে মিলটন সফির এই তিন কাব্যগ্রন্থ।